লেখাটি প্রয়াত আইয়ুব বাচ্চুর গান দিয়েই শুরু করি।
“হাসতে দেখো গাইতে দেখো,
অনেক কথায় মুখোর আমায় দেখো
দেখো না কেউ হাসির শেষে নীরবতা।”

হাঁ, স্টেজ মাতানো গান, লক্ষ লক্ষ ভক্তের ভালোবাসা, সেলিব্রেটি জীবনের পিছনেই ছিল তার আসল জীবন। ঠিক তেমনিই আমরা FB বা সোশ্যাল মিডিয়াতে সবসময় আমাদের সত্যিকারের জীবন তুলে ধরি না। তাই আমাদের FB বা সোশ্যাল মিডিয়ার চাকচিক্যপূর্ণ ভাব দেখে নিজেকে ছোট ভাবা, unsmart ভাবা, হতভাগ্য বাবা বা ব্যর্থ ভাবা ঠিক না। এটি একটি সাধারণ কথা হলেও অনেকেই মানুষের FB বা সোশ্যাল মিডিয়া ভিত্তিক জীবনকে আসল জীবন মনে করে নিজে নিজে কষ্ট পান এবং অনেক ক্ষেত্রে বিষন্নতায় ভোগেন। FB বা সোশ্যাল মিডিয়া তো বলতে গেলে লাগাম ছাড়া, তাই যার যা ইচ্ছা তাই সেখানে পোস্ট করে এবং নিজেকে সেভাবে উপস্থাপন করে। এখানে যতই চাকচিক্য থাকুক না কেন, পিছনে অন্য কিছুও থাকতে পারে। একটা কথা আছে না, “মেঘ দেখে কেউ ভয় করিস না, আড়ালে তার সূর্য হাসে”. আমি ঠিক তার উল্টো করে বলি, FB দেখে কেউ পুলকিত হইস না, আড়ালে তার অন্ধকার হাসে !!

অবশই কিছু ভালো জিনিস থাকে ওখানে, এবং সেটি গ্রহণ করা যাবে, কিন্তু ঢালাওভাবে মানুষের চাকচিক্যপূর্ণ উপস্থাপন দেখে কখনো নিজেকে তুলনা করা ঠিক না। তুলনা যদি করতেই হয় তাহলে নিজের সাথে আগে নিজের তুলোনা করা শিখুন। দেখুন গতকালের থেকে আজকে আপনি কতটা আগালেন, গত বছর থেকে এ বছর কি পরিবর্তন আনলেন। বার বার নতুন নতুন জিনিস চেষ্টা করার থেকে আগে একিই জিনিস নতুন করে বা আলাদাভাবে চেষ্টা করে দেখুন, দেখবেন আলাদা ফলাফল পাবেন।

জীবনের ড্রাইভিংয়ে Detour শেখাটা খুবই প্রয়োজন, কারণ একিই পথে কেউ তার কাঙ্খিত লক্ষে সবসময়ে পৌঁছাতে পারে না। নায়াগ্রা ফলস যেতে হলে শুধু QEW HWYএর উপর নির্ভর করলে চলবে না, আপনাকে বিকল্প পথের চিন্তা মাথায় রাখতে হবে। আমি প্রায় দশ বছর আগে একজন বয়োসী ক্লায়েন্টের সাথে কাজ করেছিলাম। উনার ছেলে ছিল বাণিজ্যিক বিমানের পাইলট। উনার বাসাতে তার ছেলের সাথে প্রায় আলাপ হতো। আমি একদিন তাকে জিজ্ঞেস করেছিলাম তাদের ট্রেনিং এর একটি খুব গুরুত্বপূর্ণ জিনিস বলার জন্য। উনি বললেন অনেক কিছুই আছে তবে যে জিনিসটি আমরা প্রায় repeatedly প্র্যাক্টিস করি তা হলো, বিভিন্ন ধরণের Alternative way প্রাক্টিস করা। উনি বলেছিলেন, শুধু ১/২ না, উনাদেরকে বিমান চালনায় অসংখ Alternative শেখানো হয়।
তো, আমি মনে করি আমাদেরকেও জীবন যত পারা যায় Alternative way জানা উচিত। দিনের নিদৃষ্ট একটি সময়ে ইচ্ছা থাকলে সোশ্যাল মিডিয়াতে ব্যায় করুন, তবে সেগুলিকে সবসমই জীবনাদর্শ ধরে নিলে চলবে না বা তার সাথে নিজেকেও তুলনা করার দরকার নেই। তুলনা করুন নিজের সাথে, দেখবেন জীবনের যাত্রা পথ সুন্দর হবে।
ধন্যবাদ।
মুকুল।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন