প্রক্ষাত কণ্ঠশিল্পী রুনা লায়লার গাওয়া একটা গানের কলি আমার প্রায়ই মনে পড়ে – “সুখ তুমি কি বড় জানতে ইচ্ছে করে……. “ ।

সুখ বলতে আমরা বুঝি জীবনের কিছু আনন্দ, উল্লাস, সন্তুষ্টি,তৃপ্তি এবং কৌতুক। সুখ বা সন্তুষ্টি অনুভূতি যা খোলাখুলিভাবে দেখানো যায় না। যেমন একজন অন্যকে সাহায্য করতে পেরে আনন্দিত হন ।কিন্তু বাস্তবিক জীবনে আমরা সুখ বলতে বুঝি সন্তুষ্টি এবং সন্তুষ্টির অনুভূতি; এর মধ্যে রয়েছে একে অপরের সুখে-দুঃখে সাহায্য এবং সহানুভূতি ।

আগেকার দিনে একজন মানুষের গোলাভরা ধান , পুকুর ভরা মাছ আর গোয়াল ভরা গরু থাকলে তাকে ধনী এবং সুখি বলা হতো । তার মানসিকতা বা কথাবার্তা এবং চলাফেরা থেকে বুঝা যেত সে একজন সুখী মানুষ। আজকাল এর ব্যাখ্যা ভিন্ন রকম, যেমন নিজে এবং পরিবার শিক্ষিত, বড়ো চাকুরী, বাড়ি গাড়ি না থাকলে তাকে সুখী লোক বলা যায় না । গ্রামে বিঘা বিঘা জমি এবং কাজের লোক থাকলে ও শিক্ষা না থাকলে কেউ মূল্যায়ন করে না।
একজন মানুষ সারাজীবন সুখী হয় না; সুখ এবং দুঃখ একটার পর একটা আসে। বাহির থেকে তাকালে মনে হয় একটা মানুষ বা পরিবার সুখী , কিন্তু বাস্তবে খোঁজ নিতে গেলে দেখা যাবে স্বামীস্ত্রীর মধ্যে অশান্তি বা ছেলেমেয়ে উশৃঙ্খল কারো কথা শুনে না বা ক্রমাগত অসুখ লেগে আছে।

আমার খুবই পরিচিত এক ইতালিয়ান পরিবার বিশাল সম্পদের মালিক যার এক ছেলে এবং এক মেয়ে। মেয়ে জন্মগতভাবে পঙ্গু ; ওর স্ত্রী অত্যন্ত হাসিখুশি ভদ্রমহিলা আমাদের অফিস এডমিনিস্ট্রেটর; কিছুদিন হয় দুরারোগে অকালে মারা গেছেন । ছেলে তার পরিবার নিয়ে আলাদা থেকে ; ভদ্র লোক ৮০ এর কাছাকাছি বয়স, বাসায় পঙ্গু মেয়ে। পরিবার সম্পর্কে কিছু জিজ্ঞেস করলে দুচোখ জলসিয়ে উঠে, কথা থেমে যায়, এই সেদিন ও কত উৎফুল্ল্য হাসি ছিল।

একজন কৃষক অনেক কষ্টের পর মাঠে ফসল দেখে মুখে যে হাসি ফুটে উঠে তা হলো তার সুখ। তার সারা বৎসরের খাওয়া বাঁচার স্বপ্ন এই ফসল যখন ঘরে নিয়ে আসে। এটি মূলত তার এবং পুরা পরিবারের সুখ।
একজন ছাত্র বা ছাত্রী পড়াশুনায় ভালো এটা তার গর্ব, স্কুল, কলেজ বা ইউনিভার্সিটি শেষ করে যখন সার্টিফিকেট হাতে পায় তার মুখে হাঁসি ফুটে উঠে, এটাই তার প্রকৃত সুখ। এবার তার ব্যবহারিক চাকুরীর তদবির এবং জীবন শুরু হবে।

একজন কবি বা সাহিত্যিক প্রকৃতির সৌন্দয্য অবলোকন করে কবিতা বা সাহিত্য রচনা করে; মুখে যে হাসি ফুটে উঠে তা তার প্রকৃত সুখ। তৈরী বই যখন প্রকাশ পায়, হাতে নিয়ে যে সুখ অনুভব করে এটা তার আনন্দ।
কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ “ড্যাফোডিলস” প্রকৃতির শোভা দেখে মুগ্ধ হয়ে এই কবিতা লিখে ছিলেন :
I wandered lonely as a cloud
That’s float on high o’ver vales and hills,
When all at once I saw a crowd,

A host, of golden daffodils;
Beside the lake, beneath the trees,
Fluttering and dancing in the breeze.
আমি তো মেঘের মতো একাকী ঘুরে বেড়াচ্ছিলাম,
যেটি ভ্যালস এবং পাহাড়ের উপরে উঁচুতে ভাসছে,
যখন আমি একবারে একটি ভিড় দেখেছি,
একটি হোস্ট, গোল্ডেন ড্যাফোডিল;
হ্রদের পাশে, গাছের নিচে,
বাতাসে ঝাঁকুনি আর নাচ।
কবি প্রকৃতির সুন্দর্য্য অবলোকন করে যে আনন্দ প্রকাশ করেছেন এটা তাঁর সুখ।
সোনার তরী :
গগনে গরজে মেঘ, ঘন বরষা।
……
ঠাই নাই, ঠাই নাই, ছোট সে তরী
আমারি সোনার ধানে গিয়েছে ভরি।
রবীন্দ্রনাথ প্রকৃতিকে দেখে মুগ্ধ হয়ে যে ভাবে প্রকাশ করেছেন এটা তাঁর সৃষ্টি সুখ।

একজন মায়ের তৃপ্তি :
একজন মা অতি কষ্টে ৮-১০ মাস পেটে বাচ্চা ধারণ করে প্রসব ব্যাথা সহ্য করে বাচ্চার মুখ দেখে সব ভুলে যায়, যে আনন্দ পায়, এটা তার প্রকৃত সুখ। হোক না সেই মা অতি ধনী বা অতি গরিব; কিন্তু তার কষ্ট এবং সুখ একই। একজন পথের ভিখারি ও তার সন্তানকে যে ভাবে ভালো বাসে, একজন ধনী পরিবারের মহিলাও একই ভাবে ভালো বাসে।

সুখের কিছু গুরুত্বপূর্ণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:
একজন মানুষ যে জীবনটি চেয়েছিলেন তা যদি বাস্তবে পেয়ে যান এটা তার আনন্দ। কিন্তু জীবনে কি সব কিছু সহজে পাওয়া যায় ? জীবন গোলাপের বিছানা নয়, চাইলেই পেয়ে যাবেন , এর জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়।
একজন প্রেমিকের হাসি:
ইন্ডিয়ান প্রক্ষাত কণ্ঠশিল্পী মোহাম্মদ রাফি সাহেবের বিখ্যাত একটা গানের কলি :
” মাইনে পুছা চাঁদছে,
পলক ইয়া হো জমি,
মেরে ইয়ারছা হাঁসিন,
চাঁদ হায় কাঁহি ?
চাঁদনে কাঁহা,
চাঁদনী কি কসম,
নেহি , নেহি , নেহি।“
” আমি চাঁদকে জিজ্ঞাসা করলাম, আকাশ অথবা পৃথিবীতে আমার প্রেমিকার মত সুন্দরী কোথায় ও দেখেছো ?
চাঁদ জবাব দিল ,
আমার চাঁদের আলোর কছম,
না, না, না। ”

এই চাওয়া পাওয়া এবং ভালোবাসা দুজনের সুখের অনুভূতি।
অনুভব করা যে জীবনের অবস্থা ভাল:
অনেক পরিশ্রম করে নিজের অবস্থার পরিবর্তন করে যে তৃপ্তি পাওয়া যায়, একি কম আনন্দের ?
কিন্তু নিজের আর্থিক পরিবর্তন আরেকজন দুর্নীতিপরায়ণের সঙ্গে তুলনা করে মন খারাপ করবেন না। একজন প্রতারক প্রতারণা করে পাহাড় পরিমান অর্থ উপার্জন করে দেশে বিদেশে সম্পদ করে গড়ে তুলেছে, ও দেখে কক্ষন ও দুঃখ পাইতে নেই।

আপনি জীবনে যা চেয়েছেন তা অর্জন করেছেন:
আপনি একজন পরিশ্রমী এবং কঠোর পরিশ্রম করে জীবনে দাঁড়িয়েছেন, আপনাকে দেখে অনেকে ইর্ষান্বিত। আপনি এসবের দিকে না তাকিয়ে নিজে পরিবার নিয়ে সুখে থাকুন। আপনার জীবন নিয়ে সন্তুষ্ট বোধ করুন।

নেতিবাচক মনোভাব পরিহার করা:
অনেকে কিছু করতে গেলে চিন্তা করে পাছে লোকে কী বলবে সে জন্য উদ্যোগ নিতে ভয় পায়। দেশ থেকে বড়ো বড়ো ডিগ্রী নিয়ে এসে ও চাকুরীর বাজারে সুবিধা করতে না পেরে কানাডাতে অনেকে কলেজ/ উনিভার্সিটিতে পড়াশুনা করে ভালো কাজ করে। কিন্তু আমাদের দেশে এ ধরণের পরিবর্তন করতে গেলে লোকে সমালোচনা করে; বলে একটি ডিগ্রী নিয়ে ভালো না করতে পারলে, ১০টা নিলেও ভালো করতে পারবে না। আপনাকে নিরুৎসাহ করার অভাব নেই।

আনন্দ: একজন লোক সিনেমা দেখে বা গান শুনে সাময়িক আনন্দ পায়, কেউ হয়তো বই পড়ে আনন্দ পায়, এই আনন্দই তার সুখ। আমাদের দেশগুলিতে আগের দিনে লোকজন পড়াশুনা শেষ করে নিজ নিজ কাজে , পরিবার নিয়ে এতোই ব্যাস্ত থাকতে দেখেছি যে আর বই খুলে দেখার সময় পায় না। এই কানাডাতে লাইব্রেরিতে সব বয়সী লোকের ভিড় এবং অনেক সময় এত ভিড় থাকে যে বসার জায়গা ও পাওয়া যায় না; এরা পড়াশুনাকে জীবনের ব্রত হিসাবে গ্রহণ করে আনন্দ পায়।

উত্তেজনা: ভালো কিছু করতে পেরে নিজের মনে মনে যে আনন্দ ও উত্তেজনা অনুভব করে; নিজের চার পাশে দুঃস্থ লোককে সাহায্য করতে পেরে যে আনন্দ পাওয়া যায় তা সুখী অনুভূতি যা ইতিবাচক ।
অহংকার: নিজে ভালো কিছু করতে পেরে নিজের মনে অহংকার বোধ হতে পারে। একজন ভালো লিখক,একজন কবি, একজন সাহিত্যিক; যার লেখা পড়ে মানুষ খুশি হয়, এটা লেখক বা কবি হিসাবে তার অহংকার এবং এতে মনে মনে সুখ অনুভব করে।

আশাবাদ: মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে, আশাবাদী,জীবনে ভালো কিছু করবে, পরোপকার করার স্বপ্ন দেখা একজন ভালোমানুষের লক্ষ্যন। এটি একটি ইতিবাচক, দৃষ্টিভঙ্গির সাথে জীবনকে দেখার উপায়

সন্তুষ্টি: নিজের সাধ্য সাধনার মধ্যে যা কিছু করতে পারা যায় তা নিয়ে সন্তুষ্ট থাকা ভালো।

উপভোগ :প্রতিটি মানুষের উপার্জনের প্রবণতা রয়েছে – জমা করার দিকে এতটাই মনোনিবেশ করে যে যা করছে তা প্রকৃতপক্ষে উপভোগ করার ট্র্যাক হারিয়ে ফেলে।

সুতরাং নিজের সুখের জন্য জমা করার ফাঁদে পড়ার পরিবর্তে নিজে ভোগ করা ও দান করার দিকে মনোনিবেশ করলে জীবনে বেশি সুখ আসে।

নেতিবাচক চিন্তাভাবনাগুলি পরিহার করা শ্রেয় :
যখন কেউ হতাশাবাদী দৃষ্টিভঙ্গিতে আটকে থাকে বা নেতিবাচকতার সম্মুখীন হয়, তখন এমন উপায়গুলি সন্ধান অনুসন্ধান করা উচিৎ যা চিন্তাভাবনাগুলিকে আরও ইতিবাচক ভাবে পুনরায় তৈরি করতে পারে।

নিয়মিত অনুশীলন:
ব্যায়াম শরীর এবং মন উভয়ের জন্যই ভাল। শারীরিক ক্রিয়াকলাপ উন্নত মেজাজ সহ শারীরিক এবং মানসিক বেনিফিটগুলির পরিসীমার সাথে যুক্ত। শারীরিক ক্রিয়াকলাপ মানুষকে সুস্থ্য ও সুখী করতে সহায়তা করে ।

ধর্মীয় ধ্যান :
সব ধর্মেই ইস্বর,ভগবান বা খোদার প্রেমে ধ্যান বা আরাধনা রয়েছে এবং এর মাধ্যমে সুখ শান্তির পথে ইহো জগৎ ও পরজগতের শান্তিলাভের আশা প্রতিটি মানুষ প্রত্যাশা করে।
সুফীবাদ রহস্যময় ইসলামী বিশ্বাস এবং অনুশীলন যেখানে মুসলমানরা ব্যক্তিগত অভিজ্ঞতার মাধ্যমে ঐশ্বরিক প্রেম এবং জ্ঞানের সত্য খুঁজে পায়।

মুসলিম, হিন্দু, খ্রিস্টান বুদ্ধ ধর্মে তপস্যা বা সাধনা রয়েছে এবং এই সাধনার মাধ্যমে সুখ শান্তি আসে। এই পৃথিবীতে থাকা ক্ষণস্থায়ী, এবং সবাইকেই এর মায়াছেড়ে একদিন চলে যেতে হবে। দৈনিক কিছু সময় বসে ধর্মীয় চিন্তা করলে আত্মার তৃপ্তি বা সুখ আসে।

ঈদের আনন্দ :

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদ বৎসরে দুইবার আসে মহা আনন্দ  উল্লাস নিয়ে। রমজানের শেষে ঈদুল ফিতর; সারা মাস রোজা রাখার পর নুতন চাঁদ দেখে পরদিন  নতুন  সুন্দর কাপড় পরে   মসজিদ এবং মাঠেময়দানে মুসিল্লীরা নামাজ পড়ে ধনী দরিদ্র, ছোট বড় সবাই কোলাকুলি করে, যার যে সামর্থনুসারে মিষ্টি ও ভালো খাওয়া নিজেরা বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজন নিয়ে, এ বাড়ি সে বাড়ি গিয়ে, ঈদের শুভেচ্ছা জানানো  হয়।  এ ভাবে কোরবানির ঈদেও আমরা কত আনন্দ করি।  এই যে মনের তৃপ্তি ও মুখের  হাঁসি তা কি সুখ নয় ?

সমাপ্ত

 

পূর্ববর্তী নিবন্ধ১লা বৈশাখ ও পান্তাভাত
পরবর্তী নিবন্ধরহিমা খালা
নজরুল ইসলাম
নজরুল ইসলাম - জন্ম:- ১৯৪৮ সাল । এনায়েতপুর, কচুয়া, চাঁদপুর, বাংলাদেশ। শিক্ষা:- এম, কম ( ব্যাবস্থাপনা ), ঢাকা ইউনিভার্সিটি। এম, এ (অর্থনীতি ) জগন্নাথ ইউনিভার্সিটি। চাকুরী জীবন:-ইসলামাবাদ, পাকিস্তান,বাংলাদেশ, নাইজেরিয়া,আমেরিকা ও কানাডা। বর্তমানে :- অবসর জীবন- কানাডাতে। ছাত্রজীবন থেকেই লেখালেখির শুরু। প্রকাশিত বই:-আমার সংগ্রামী জীবন,সাদা ঘোড়া,জীবন চক্র,শুচিতা ও জীবনের মুখোমুখি।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন