শিষ্ঠাচারের দেশ কানাডা লেখাটির সূত্র ধরেই এই লেখাটি। বেপারটি সাধারণ মনে হলেও অনকে গুরুত্বপূর্ণ। চার্লস ডিকেন্সের বিখ্যাত উপন্যাস ” Oliver Twist ” এর ক্ষুধার্ত, ক্ষুদ্র বালক Oliver এর আশ্রমের খাদিমকে thank you বলা আর ” can I have some more sir ” কথাটি Oliver এর প্রতি এক অসাধারণ মমত্ববোধ  বোধ জাগিয়ে তোলে। যাহোক শিষ্ঠাচার আর ভদ্রতার আরো কিছু দেশ আছে এবং অনেক ক্ষেত্রে কানাডিয়ানদের থেকে একটু বেশিও আছে, যেমন দেখেছি স্কান্দেনিভিয়ান এবং জাপানিসদের মধ্যে। স্কান্দিনেভিয়াতে পড়াশুনা আর জাপানিস কিছু লোকজনের সাথে চলাফেরা এবং ওখানে অবস্থানরত কিছু বন্ধু বান্ধবের মাধমে তাদের বেপারে জানা। আসলে একটি দেশের নাগরিক দুই ভাবে হওয়া যায়, এক পাসপোর্টে, আর এক পাসপোর্ট সহ সত্তি সত্তি কানাডিয়ান।  অর্থাত সত্যি সত্যি কানাডিয়ান হোলো কানাডিয়ান মূল্যবোধকে নিজের মধে সম্পৃক্ত করা, এটা একজন কানাডিয়ানের বাঙালি হতে হলেও সেই একই কথা। আর শিষ্ঠাচারটা এই মূল্যবোধএরই একটি অংশ। ভালো করে খতিয়ে দেখলে দেখা যাবে যে আমাদের আদি বাংলাতে এবং রসুলের (স 🙂 বিধানে যথেষ্ট শিষ্টাচার এর উধাহরণ আছে কিন্তু দুর্ভাগ্য জনক হলেও আমরা অনেকেই সেটা চর্চা করিনা তাইত আমরা এখন এ বেপারে এদের থেকে পিছিয়ে।

আমার অফিসে অনেক সময়েই স্টাফদের বলতে শুনি দুখিত ” It’s my mistake or It’s my fault”, এটা CEO থেকে সেক্রেটারি পর্যন্ত সবার ক্ষেত্রে প্রযোজ্য, কিন্তু আমাদের দেশে অফিস আদালতে বা বাইরে এটা কমই শোনা যায়, কারণ ভুল শিকার বা অন্যের স্বীকৃতি দিতে আমাদের কলিজা ছিড়ে যায়। মোক্ষম উদাহরণ আমাদের দেশের প্রধান দুই দলের। এদের কাছে কেউইই কোনো ভালো কাজ করেনি, এদের কারোরই কোনো খুত নেই।  উল্লেখ এ বিষয়টি অনন্য আরো দেশের ক্ষেত্রেও প্রযোজ্, তবে আমি জাস্ট আমাদের আলোচনাই করছি।
যাহোক এ  বিষিয়ে দুটি দু দেশের উদাহরণ দিয়ে শেষ করি। এক বার সুইডেনে গিয়ে বাসে করে শহরের কোনো এক জাগাতে জাস্ছি, কিন্তু আমি আমার গন্তব্যে নামতে ভুলে গেলাম কারণ আসে পাশে দেখতে দেখতে মিস করে ফেলেছিলাম। বাস ড্রাইভারকে যখন বললাম, সে তখন বললো, “Sorry, I think I wasn’t loud enough while announcing the name. Anyway, please stay in the bus I will drop you after I finish my last destination, which is just two stoppages away.” তাকে ধন্যবাদ দিয়ে এবং আমার শহর দর্শনের কারণে মিস করার কথা বলে বসে থাকলাম। সে ওই দুই জাগাতে লোক নামিয়ে গাড়ি জমা দেওয়ার আগে উল্টো আরো ১৫ কিলোমিটার গিয়ে আমাকে আমার জায়গায় নামিয়ে দিলেন এবং আবারও আমার সময় খরচের জন্য দুখিত বললেন। এবার আসি আমাদের ককেশিয়ান কানাডিয়ানদের শিষ্ঠাচার এবং বিশস্ততা নিয়ে। এদেশে আসার প্রথম দিকে একবার Windsor থেকে আসছিলাম রাত্রে। হটাত গাড়ি নষ্ট হোএ গেলো, রাস্তার মাঝে ঘুট ঘুটে অন্ধকারে Chatham শহরের  একটু দুরে। তখন ফোন ছিলো না, রাস্তার পাশে দাড়িয়ে চলতি গাড়িকে সাহায্যের জন্য হাত নাড়াচছি।  প্রতিটি গাড়ি না থামলেও কোনো কোনো গাড়ি থেমেছিলো।  কেউ কাছা কাছি মেকানিকের কথা বললেন , কেউ পরবর্তী শহরে রাইড দিতে চাইলেন ইত্যাদি। কিত্নু  যে ঘটনাটি মনে ধরে আছে সেটা হোলো একটি গাড়ির চালক আমাদের দেখে থামলেন।  ৪০ উর্ধ এক ভদ্রলোক এবং সাথে তার ৮-১০ বছরের কন্না। উনি এসে চেষ্টা করে দেখলেন কিন্তু আসলে কিছু করতে পারলেন না।  উনি যখন আমাদের গাড়ির ইঞ্জিন চেক করছিলেন তখন গাড়ি থেকে উনার ছোট কন্যাটি একটু চিত্কার করে বলল ” “Dad, can I help you guys” . জানি না ওই ক্ষুদ্র বালিকাটি আমাদের ওই মুহুর্তে কি সাহায্য করতে পারত, কিন্তু তার এই যে অন্যের বিপদে এগিয়ে যাওয়ার মনোভাব এত অল্প বয়স থেকে এটাই হলো কানাডিয়ান মূল্যবোধের একটি বিশেষ অংশ। ভদ্র লোক আমাদের গাড়ির বেপারে কোনো সহায্য করতে না পারলেও আমাদের সাথে কিছুক্ষণ কাটিয়ে আমাদের তার গাড়িতে হিটিং এর মধ্যে কিছুক্ষন বসিয়ে তারপর বিদায় নিলেন। ওই সময় উনি কোনো কাজ না করতে পারলেও আমার কানে ওই ক্ষুদ্র বালিকার ওই শব্দটি   বার বার বাজতে থাকলো। পরে অবশ্য টহল পুলিশের সহায়তায় সমস্যার উত্তরণ হয়।
২০১২ সালে মিশরের কায়রো থেকে অসওয়ানে যাওয়ার জন্য এক রেল স্টেশনএ অপেক্ষা করছিলাম।  আমার ব্যাগ এ ছোট্ট একটি কানাডিয়ান মেপেল লিফের  ট্যাগ ছিল।  হটাত  এক বেক্তি আমার বেগের দিকে তাকিয়ে বললেন ” are you from Canada?”, আমি মাথা নাড়িয়ে হা বললাম। উনি তখন তার দুটি বেগ আমার কাছে রেখে washroom যাওয়ার জন্য অনুমতি চাইলেন , আমি রাজি হলাম।ফিরে এসে উনি বললেন উনি একজন Swiss ডাক্তার,  উনি ২/৩ বার  কানাডা ভ্রমন করেছেন এবং কানাডিয়ানদের কে উনি শান্তিপূর্ণ, শিষ্ঠ এবং বিস্সস্থ জাতি হিসাবে জানেন।  উনি চলে যাবার পরে ক এক বার মেপেল লিফের নেম ট্যাগটার  দিকে তাকালাম আর ওই ক্ষুদ্র জিনিসটির শক্তি অনুভব করতে লাগলাম।
Sorry বা Thank You ছোটো দু তিনটি শব্দ হলেও এর গুরুত্ব অনেক সময় আমাদের অনুধাবনের থেকে অনেক বেশি। আমার পেশাগত জীবনে counseling-এ অনেক সময় শুধু মাত্র এই কটি শব্দর পপ্রচলনের মাধমে কোনো কোনো পরিবারে শান্তি ফিরিয়ে আনতে সখ্ক্ষম হযেছি। অবশেষে এই সাধারণ এবং ক্ষুদ্র লেখাটি ধর্য ধরে পড়ার জন্য অনেক ধন্যবাদ এবং কোনো ভুল ত্রুটি হলে দুঃখিত।
মুকুল
টরন্টো, ১৪ই জুন ২০১৬

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন