সরকারি প্রতিষ্ঠানের অনেক আমলাতান্ত্রিক চৌহদ্দি পেরিয়ে অবশেষে একটি ভালো চাকরি। শত সংকটের খবরের মাঝেও একটি সুন্দর সংবাদ।

আজকে সকালে অফিসে যাওয়ার পথে ফোনের স্ক্রিনে Ont. Govt. লেখা একটি কল এলো। অফিসে টাইমে এই জাতীয় কাল মানে ক্লায়েন্ট বা কার্য সংক্রান্ত কল। আমাদের ক্লায়েন্টের জন্য মাঝে মধ্যেই, পুলিশ, হাসপাতাল, জেল, কোর্ট ইত্যাদি জায়গায় যোগাযোগ করতে হয়। হাসপাতাল ছাড়া অন্য জায়গাগুলি থেকে ফোন আসলে সাধারণত Ont. Govt., বা প্রাইভেট লেখা থাকে। তো, কলার Id দেখে ভাবলাম হয়তো কোর্ট বা জেল থেকে কোনো ক্লায়েন্ট সংক্রান্ত কোনো ফোন এসেছে।

ফোনটা রিসিভ করে Greetings দিতেই ওপর প্রান্ত থেকে আস্সালামালিকুম ভাই বাক্যটি বের হয় আসলো একটি পরিচিত কোনটা থেকে। আমি ব্যাক্তিটির প্রাইভেসী রক্ষার জন্য আপাতত নামটি গোপন রাখছি।

এবার তার পরবর্তী বাক্যটি হুবহু তুলে ধরছি। “ভাই Entire World এর মধ্যে আপনাকেই প্রথমে সংবাদটি দেই, অবশেষে চাকরিটি আমার হয়ে গেছে। উনি অলরেডি একটি সরকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন, তবে যে চাকরিটি পেলেন সেটির পজিশন, বেতন-বেনিফিট এবং অন্যান্য সুযোগ সুবিধার থেকে অনেক ভালো। বিগত ৩ ম্যাশ ধরে এক নাগাড়ে উনি বলতে গেলে ফাইট করে গেছেন এখানকার সরকারি আমলাতন্ত্রের সাথে। আমরা ধরেই নিয়েছিলাম যে হয়তো নাও হতে পারে, তবে আমরা শেষ দেখে নিতে চেয়েছিলাম।  আমরা বলছি এই জন্যে যে, উনি উনার এই চাকরির আবেদনের শুরু থেকে প্রতিটি পদক্ষেপে আমার সাথে আলোচনা করেছেন। তাছাড়া উনার কোনো Success, আমার Success . কারণ উনি আমার একজন Mentee, অর্থ্যাৎ আমি উনার অফিসিয়াল মেন্টর ছিলাম।

আমি এ পর্যন্ত কানাডাতে ৫০ উর্ধ মানুষকে মেন্টরিং করছি খুবই সক্রিয়ভাবে, তাছাড়া বিভিন্ন সাপোর্টের দিক থেকে হবে শতাধিক। তবে উনি আমার মেন্টরিং করা মানুষদের মধ্যে একজন Star Mentee .

উনাকে আমি কোনো টাস্ক বা কাজ দিলে কাজটি তো করতেনই, সাথে আরো একটু বেশি করে বসে থাকতেন। অর্থাৎ উনাকে হাটু পানিতে নামতে বললে মাজা পানিতে নেমে যেতেন। Very Impressive .

ধরুন একটি আর্টিকেল, বই অথবা কোনো কেসের ২/৪টি ফাইল দেখতে বললাম, উনি পারলে সমস্ত বই বা ফাইল শেষ করে ফেলতেন। আর যে কথাগুলি বলতাম সেগুলি শুধু অক্ষরে অক্ষরে পালন নয়, একেবারে গিলে ফেলতেন। কাজ যা করার উনি নিজেই করেছেন। আমি যে পথ দেখিয়েছি তাও না, শুধু এটুকু বিশ্বাস তাকে দিয়েছি যে হাঁ, পথ আছে, ব্যাস পথ উনি নিজেই খুঁজে বের করেছেন।

Success এর সংজ্ঞা এক একজনের কাছে এক এক রকম, আমি মনে করে Success এর অন্যতম একটি সংজ্ঞা হলো “শেষ দেখা বা To leave no stone unturned”. আর এই শেষ দেখার পরে যদিও কাঙ্খিত লক্ষে কোনো কারণে পৌঁছানো না যায় তাতে regert বা অনুশোচনা থাকে না। রবীন্দ্রনাথের একটি কথা আমি খুব বিশ্বাস করি, যেটি হলো, “পথের প্রান্তে মোর তীর্থ নয়, পথের দুধারেই আছে মোর দেবালয়” .

একটি চাকরি, পরীক্ষা বা অন্য কোনো প্রজেক্টের ক্ষেত্রে কবে ইন্টারভিউ হবে বা কবে পরীক্ষা হবে তখন উঠে পড়ে লাগবো এই জাতীয় মনোভাব বা সেই পদ্ধতিতে আগালে লক্ষে পৌঁছাতে বেশি কষ্ট হবে, বরং সেই তীর্থের পৌঁছানোর আগের প্রতিটিদিন বা প্রতিটি মুহূর্তই কিন্তু চেষ্টা বা প্রস্তুতির সময়। উনি সেটিই করেছেন এবং এখনো করছেন। Unfortunately, আমি এখানে ভালো কোনো প্রফেশনাল Jobএর জন্য ক্ষেত্রে দেখেছি অধিকাংশ ব্যর্থ হওয়া ক্যান্ডিডেটরা তাদের দক্ষতার সবটুটকু কাজে লাগান নাই। অর্থ্যাৎ, যেমন ধরুন আপনি উঁচু একটি পাহাড়ে গাড়ি উঠাচ্ছেন, ১ নাম্বার গিয়ারে গাড়ি উঠছে না; আপনি তখনতো ২, ৩ বা ৪ নাম্বার গিয়ার লাগিয়েতো চেষ্টা করবেন, কিন্ত না ! আমি যাদের কথা বলছি উনারা ১ নাম্বার দিয়ে অনেক চেষ্টা করে হাল ছেড়ে দেন।

তাদেরকে যদি বলি চাকরির জন্য কি কি করেছেন, তারা খুব বেশি কিছু দেখতে পারেন না। হয়তো গতানুগতিক একই ধারায় কিছু চেষ্টা করছেন।

Different জিনিস করার থেকে Differently করাটা যে বেশি গুরুত্বপূর্ণ উনার সেটা হয়তো বোঝেন না। আমি প্রতিদিন একইভাবে চেষ্টা করে যদি প্রতিদিন আলাদা ফলাফল আশা করি তাহলে কি বোকামি হবে না। প্রতিদিন আলু ভাজি করে ডিমভাজির স্বাদ পেতে চাইলে কি ডিম্ ভাজির স্বাদ পাওয়া যাবে। বিশেষ কিছু কারণে হয়তো কেউ কেউ এটি করতে পরনে না, তবে এনাদের সংখ্যা খুব কম।

কেউ কেউ আবার মনে করতে পারেন আমি বোধ হয় এমন কোনো মন্ত্র বা পদ্ধতি জানি অথবা এমন কোনো কানেকশন আছে যা দিয়ে আমার Menteeদের চাকরির দোরগোড়ায় পৌঁছে দেই।

না, তা ঠিক না।  আমি আমার যাতে হেল্প হয়েছে সেই জাতীয় কিছু কোথায় বলি যা কিনা অনেকবার এখানে বা বিভিন্ন ব্লগে, পত্রিকায় বা FB গ্রূপে লিখেছি। এগুলি ১০ জনকে বললে হয়তো ২/৩জন কানে লাগান এবং সেভাবে এগিয়ে যান, আর বাকি ৭/৮জন দেখেন পড়েন কিন্তু খুব একটা actively ফলো করেন না। আগের মতো এখন আর সময় নেই তাই সেরকম ঘন ঘন লেখাও হয় না বা মানুষের সাথে সেরকম এই সমস্ত বিষয়ে আলাপ করার বা সাপোর্ট দেওয়ার সময়ও একম নেই। তাছাড়া এখন তো অনেকেই এই বিষয়ে সাপোর্ট দেন, এবং অনেক প্রতিষ্ঠানও এই সব বিষয় নিয়ে কাজ করেন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন