বিগত কয়েকমাস কাজে ব্যাস্ত থাকার জন্য আমি ব্লগে লেখার ক্ষেত্রে অনিয়মিত। প্রতিবছরই আমার কর্মক্ষেত্রে সেপ্টেম্বর থেকে ডিসেম্বর এ ব্যাস্ততা থাকে। তাই কাজে যাওয়া আসে ও উইকেন্ডে বাসার জন্য বাজারঘাট  করা  ছাড়া অন্য কোনো দিকে মনোযোগ দেয়া সম্ভব হয় না।ক্রিসমাস এর ছুটির সাথে সাথে আমার কাজেরও ব্যাস্ততা কমে আসে এবং এ অবস্থা চলে জানুয়ারির শেষ পর্যন্ত। এ সময়ে কিছু লিখবো বলে প্রস্তুতি নিয়েছি।

তবে আজ পরবাসী ব্লগের জন্য লেখা প্রস্তুত করতে যেয়ে মনে হল কি নিয়ে লিখবো। আমি যেহেতু কোনো প্রফেশনাল বা নিয়মিত লেখক নই ,তাই এ ধরণের দ্বিধাদ্বন্দে প্রায়ই ভুগি।এ দ্বিধাদ্বন্দ্ব নিয়ে চিন্তা করতে করতে হটাৎ করেই লেখার জন্য একটা বিষয় মাথায় এলো।

কিভাবে শুরু করবো এসব নিয়ে ভাবছি। এ সময় আমার সেল ফোন একটি নোটিফিকেশন টোন এলো। কোনো ইমেইল বা টেক্সট মেসেজ বা কেউ আমাকে কন্টাক্ট করার চেষ্টা করলে এ ধরণের নোটিফিকেশন টোন আসে। এ ধরণের নোটিফিকেশন মেসেজ আমরা প্রায় সব সময়ই পেয়ে থাকি।

তো যাইহোক, ফেসবুক ওপেন করে দেখি এক বন্ধু একটা ফটো পোস্ট করেছে। সে বাসের মধ্যে বসা এবং লিখেছে ঢাকা থেকে রাজশাহী যাচ্ছে। আর এক ছোট ভাই একটা পোস্ট করেছে ,সে অফিস ভবনের বাহিরে দাঁড়িয়ে আছে এবং লিখেছে এখন অফ ডিউটি তাই অফিসের বাহিরে।আবার আর এক ভাই খাবার টেবিলের ফটো পোস্ট করে লিখেছে সকালের ব্রেকফাস্ট রেডি।

ফেসবুকে প্রতিনিয়ত এভাবে বিভিন্ন ধরণের অপ্রয়োজনীয় ও অর্থহীন বিষয় পোস্ট করা যেন একটা নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। মাঝে মাঝে মনে হয় এসব বিষয় মানুষ কিভাবে পোস্ট করে বা কেন করে ? একবার কিভাবে দেখে না মানুষ কিভাবে নিচ্ছে এসব ? অবশ্য ফেসবুকে অনেকে অনেক বিচিত্র বা জ্ঞানগর্ভ বিষয় বা ছবিও পোস্ট করে থাকেন। আমরা  এগুলি অনেক সময় শেয়ার করে অন্যদের কেও জানার সুযোগ করে দেই। ফেসবুকের মাধ্যমে আজকাল বিভিন্নভাবে ও বিভিন্নস্তরে  সামাজিক যোগাযোগ স্থাপিত হচ্ছে।

তবে কেউ কেউ ফেসবুকে অনেকক্ষেত্রে ‘ফেক’ তথ্য দিয়ে মানুষের প্রচলিত বিশ্বাসকে টলিয়ে দিছে বা বিভ্রান্ত করছে। যেমন কেউ হয়তো ধর্ম বিষয়ে এমন কোনো ছবি বা তথ্য দিচ্ছে যা সে আগে কখনও শুনে নাই। কেউ কেউ আবার একটা ফটো পোস্ট করে লেখে “‘কাবা ঘরের এ জায়গায় মহানবী (স) নামাজ আদায় করতেন।“ অথবা কেউ একটা ছিন্নভিন্ন জামা বা জুতার ফটো পোস্ট করে লেখে, “এটা মহানবী   (স) এর জামা বা জুতা মুবারক। কেউ আমিন না লিখে যাবেন না।“

আবার কেউ কেউ কিছু অখ্যাত বা অপ্রচলিত ট্যাবলয়েড পত্রিকার সূত্র উল্লেখ করে বিভিন্ন দেশের সেলেব্রেটি বা সিনেমার নায়ক নায়িকাদের বিভিন্ন বিষয়ের উপর বানোয়াট তথ্য বা ফটো পোস্ট করেন।এভাবে প্রিতিদিন কত যে বিষয়ের ফটো ও তথ্য বা গল্প ফেসবুকে পোস্ট করা  হচ্ছে তার কোনো ইয়াত্তা নাই।

 তবে এসব বিষয়ের মধ্যে আমার কাছে সবচেয়ে হাস্যকর মনে হয় নিজের ব্যাক্তিগত বিষয় নিয়ে অপ্রয়োজনীয় ও বিরক্তিকর বিষয়ের পোস্টিং সমূহ।এ বিষয়ে কয়েকটি উদাহরণ দিতে চাই।

 আমার এক ছোট ভাই বাংলাদেশে থাকে। সে একটি বেসরকরি ব্যাংকে ভালো চাকুরীও করে। কিছুদিন আগে সে তার পরিবারের সদস্য , শালী , ভাইয়ের বউ ও আরো কয়েকজন মিলে ঢাকা থেকে বান্দরবন গেছিল বেড়াতে। তার এই বান্দরবন যাওয়া আসা ,কোন হোটেলে খাওয়া দাওয়া ,কোথায় কোথায় বেড়ানো, কে কিভাবে ফটো তুলেছে বা কোথায় কার সাথে কথা বলেছে তার প্রতিটি বিষয়ের সচিত্র ঘটনাবলী আমি ফেসবুকে দেখেছি। তার এ সব পোস্টিং থেকে যে কেউ  চোখ কান বুঁজে বান্দরবন না যেয়েও সব কিছু জেনে যাবে।

কানাডায় বসবাসরত আমার এক বন্ধু সম্প্রতি গেছিল বাংলাদেশে। তার বাড়ি পদ্মা নদী সংলগ্ন একটি জেলায়।সে আমার সাথে ইউনিভার্সিটি তে লেখাপড়া করার সময় থেকে পরিচিত। সে এখানে একজন বুদ্ধিজীবী হিসাবে গড়ে তুলেছে। ফেসবুকে তার নিয়মিত পদচারণা। সব সময় জ্ঞানগর্ভ বক্তব্য ও তত্ত্ব প্রদান করতে সে অভ্যাস্ত। বাংলাদেশে সে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছে তার নিজের নামে।তো সে সম্প্রতি বাংলাদেশে তার সফরকালীন সময়ের সকল বিষয় যেমন, দেশে কার কার সাথে দেখা হয়েছে,কে কে তাকে দাওয়াত করে খাইয়েছে ,কে তাকে কোথায় নিয়ে গেছে বা বাড়িতে সে কিভাবে কোথায় বসে সময় কাটিয়েছে,শিক্ষা প্রতিষ্ঠান থেকে তাকে কিভাবে সম্বর্ধনা দিয়েছে তার সচিত্র প্রতিবেদন সে প্রতিদিনই পোস্ট করেছে।

উপরে বর্ণিত উদাহরণ দুটি ছাড়াও এ ধরণের বহু উদাহরণ দেয়া যাবে যাতে দেখা যায় যে ফেসবুক যেন এদের জীবনসঙ্গী। প্রতিদিন ফেসবুকে কিছু না কিছু পোস্ট না করলে যেন জীবনই বৃথা ! আমার মনে হয় শুধু বাথরুমে যেয়ে কি করে সেটা বাদে সব কিছুই এখন ফেসবুকে দেয়া হচ্ছে। না জানি কোনদিন কোনো কিছু হাতের কাছে না পেলে হয়তো কেউ সেটাও একদিন পোস্ট করে দেবে !!

তাই ধন্যবাদ ফেসবুক প্রতিষ্ঠাতাদের। তাদের এ অনবদ্য সৃষ্টির কারণে আজ আমরা অনেকের হাড়ি-নাড়ীর খবরও পেয়ে যাচ্ছি। তাই আমার মনে হয় ফেসবুক এখন সোশ্যাল মিডিয়া নয় , আমাদের কারো কারো জন্য এটা এখন পার্সোনাল মিডিয়া। নিজের সব কিছু সকল কে জানানোর এর থেকে ভালো মিডিয়া আর কিছু আছে নাকি ?

 

 

2 মন্তব্য

  1. মনির ভাই, খুব ভালো বলেছেন ‘ফেসবুক জীবন যাত্রার ধারাবর্ণনা’,- আসলেই. কিন্তু সমস্যা হলো আমরা অনেক সময় বুঝতে পারিনা এই ধারাবর্ণনায় কোনটা বলা ঠিক এবং কখন বলা ঠিক না. এই বিষয়ে এই ব্লগে ভিন্নলেন্সে ফেসবুক নামে আমার নিজেরও একটি লেখা আছে, সময় পেলে পড়ে দেখতে পারেন. ভালো থাকুন.

  2. ধন্যবাদ হাসান ভাই,আপনার লেখা অবশই দেখবো।ফেসবুকে এধরণের লেখা আমাকে খুবই বিরক্ত করে। আমার বেশ কিছু ভাই বা বন্ধু বান্ধব এ ধরণের অর্থহীন পোস্টিং করেই যাচ্ছে। তবে ভদ্রতার খাতিরে তাদের এখন ব্লক করতেও পারছি না……

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন