IMG’s (foreign trained physicians) recently launched an online petition to help out Canadian hospitals to fight the pandemic. They are willing to work without pay!!!! Kudos to these heroes. Here is a part of that petition. “Given the prevailing and unprecedented circumstances, at the heart of the global emergency posed by the Coronavirus outbreak, we are coming forward to willingly volunteer, hands-on, without expecting to be paid, so we can alleviate frontline workers during this time of crisis.”
ইউক্রেইনে পড়াশুনা করা এবং কাজ করা কানাডার একজন ইরাকি ইমিগ্র্যান্ট ডাক্তার আলী মাহদীর নেতৃত্বে এপর্যন্ত ১৮,৫৭৫ জন foreign trained চিকিৎসক সরকারের কাছে দেশের এই ক্রান্তিকালে কানাডার হাসপাতালগুলিতে বিনামূল্যে তারা তাদের সেবা দিয়ে বর্তমানে কর্মরত চিকিৎসক এবং করোনা আক্রান্ত মানুষের পাশে দাঁড়াতে চান। আমরা যারা কানাডাতে আছি, বিশেষ করে যারা চিকিৎসক বা হেলথ কেয়ার প্রফেশনাল তারা ভালো করেই জানেন যে এখানে অন্নান্য পেশার তুলনায় চিকিৎসকদের তাদের প্রফেশনে যোগ দেওয়া অত্তান্ত কঠিন। এই সমস্ত চিকিৎসকদের তাদের পেশায় যোগ দানের ক্ষেত্রে তেমন কোনো সুবিধা এখনো হয়ে উঠেনি। হাজার হাজার দক্ষ foreign trained চিকিৎসক বিভিন্ন ধরণের সারভাইভাল চাকরি করে জীবন চালাচ্ছেন।

এখানে চিকিৎসা করতে হলে এখানকার রেসিডেন্সি নিতে হয়, এবং সেই রেসিডেন্সির জন্য foreign trained চিকিৎসকদেরকে এখানকার চিকিৎসকদের সাথে প্রতিযোগিতা করতে হয়, এবং এই রেসিডেন্সির সংখা প্রয়জনের তুলনায় অনেক কম এবং অনেক খরচ ও সময় সাপেক্ষ। হাতেগোনা কয়েকজন এই রেসিডেন্সি পাচ্ছেন। আবার এই চিকিৎসকদেরকে হেলথ সেক্টরের অন্য কোথাও কাজে লাগানোর ক্ষেত্রেও খুব একটা বেশি কিছু নেই। সাম্প্রতিক দুই একটি প্রতিষ্ঠানে কিছু ফিজিসিয়ান এসিটেন্ট ট্রেনিং, Ryerson বিশ্ববিদ্যালয়ের ITMD-Bridging Program এবং অল্প কিছু প্রাইভেট প্রতিষ্ঠানচালিত কিছু কিছু কোর্স ছাড়া এখনো পর্যন্ত তেমন কিছু নেই, এবং এই কোর্সগুলিতে মাত্র ২০/২২ জনের মতো ছিট্ আছে। এর কারণে হাজার হাজার foreign trained চিকিৎসক তাদের দক্ষতাকে এখানকার স্বাস্থ্যসেবার কাজে লাগাতে পারছেন না। এদিকে আবার এখানে অনেক জায়গায় চিকিৎসক সংকটও আছে।

ডাক্তার আলী মাহ্দী যিনি উপরোক্ত পিটিশনটির অগ্রজ তিনি নিজে একজন ডাক্তারতো বটেই, তার পরিবারে মোট ৫ জন ডাক্তার। এদের মধ্যে ডেন্টিস, রেডিওলজিস্ট এবং অন্য শাখারও আছেন। উল্লেখ্য উক্ত ৫ জনের কারোরই এখনো চাকরি হয়নি। ডাক্তার মাহদীর সিবিসির মাইকেল এনরাইটের সাথে সাক্ষাৎকার শুনে তাকে অত্যান্ত দক্ষ, দয়ালু এবং অভিজ্ঞ মনে হয়েছে। তার ইংরেজি ভাষা এবং কথা বলার দক্ষতাও প্রশংসনীয় অথচ তার এখনো নিজের পেশায় কিছু হয়নি। আমি নিশ্চিত তার মতো অনেক IMGই আছেন এখানে। মিঃ মাহদীর মতো প্রফেশনালের যখন এখানে চাকরি পেতে সমস্যা হয় তখন নিশ্চয় সিস্টেমে কিছুটা গড়বড় আছে। যাহোক এই বিষয়ে আর বেশি কিছু বলছিনা, কারণ কম বেশি সবাই এই বিষয়ে অবগত।

আমি যে বিষয়টি এখানে গুরুত্ব দিতে চাই সেটা হলো, যিনি অন্তরের থেকে মানুষের সেবার ব্রত নিয়ে নিজেকে চিকিৎসা পেশায় নিয়োজিত করেন তিনি সবসময়ের জন্যেই চিকিৎসক, সে যেখানে যে দেশে বা যে পরিস্থিতিতেই হোক। দায়িত্বে অবহেলা করা, কাজের প্রতি ইন্টিগ্রেটি না থাকা ইত্যাদি শুধু ডাক্তার নয় সব পেশার মানুষের মধ্যেই কিছু না কিছু আছে। তবে তাদের সংখ্যা খুব বেশি নয়। আমি ওই সমস্ত গুটিকয়েক ডাক্তার বা অন্য পেশার লোকদের নিয়ে কিছু বলবো না। আমি ধন্যবাদ জানাতে চাই ডাক্তার আলী মাহদীর পিটিশনে সই করা ১৮৫৭৫ IMGকে, যারা বর্তমানে চিকিৎসাক্ষেত্রের ভয়াবহতা জেনেও বর্তমান পরিস্থিতিতে কর্মরত চিকিৎসকদের এবং রোগীদের সেবায় এগিয়ে আসার আহব্বান জানিছেন, এবং সেটি বিনি পয়সায়, নিজের থেকেই। অনেক অনেক ধন্যবাদ এবং আমার কাছে এরাও একধরণের হিরো। আমরা সাম্প্রতিক শুনছি বাংলাদেশে নাকি অনেক চিকিৎসক দায়িত্ব ছেড়ে চলে যাচ্ছেন, আবার এখানেই গত সপ্তাহে একটি নার্সিং হোমের কিছু কর্মকর্তা কাজ ছেড়ে চলে গেছেন, যদিও এগুলি উদাহরণে আনার মতো না, তারপরেও বললাম ওই সমস্ত IMGর এই বিপদের মুহূর্তে তাদের মানবতার সাহায্যে আসার আগ্রহ এবং মূল্যবোধের গুরুত্বকে বোঝানোর জন্য।

যাহোক, গত সপ্তাহে ব্রাম্পটনের মেয়র অন্টারিও সরকারকে এই IMGদেরকে কাজে লাগানোর জন্য প্রচলিত নিয়মকানুন কিছুটা শিথিল করার জন্য বলেছেন। আমাদের ওন্টারিওর স্বাস্থ্যমন্ত্রীও এব্যাপারে পদক্ষেপের কথা বলছেন। ডাক্তার মাহদী বললেন যে তারা তাদের কাছে তাদের অভিজ্ঞতা এবং যোগ্যতা জানিয়ে হাসপাতালগুলিতে লিখতে বলেছেন, এবং হাসপাতালের যে কোনো একজন ডাক্তারের কাছে একটি রিকমেন্ডেশন নিতে বলেছেন যাতে করে ওই ডাক্তারের সুপারভিশনে নিদৃষ্ট IMG কাজ করতে পারেন, এবং তাদেরকে এক মাসের একটি টেম্পোরারি পারমিট টাইপ কিছু দেওয়া হবে। এখানে একটি সমস্যা দেখা যাচ্ছে যে উনারা ডাক্তারের কাছে লিখেছেন, কিন্তু কোনো জবাব পাচ্ছেন না। ডাক্তার মাহদীর মতে ডাক্তাররা বর্তমান পরিস্থিতি নিয়ে অনেক ব্যাস্ত তাই হয়তো দেরি হচ্ছে। এই ক্ষেত্রে যদি কতৃপক্ষ এই জিনিসটি দ্রুতায়ণের কোনো ব্যাবস্থা করেন তাহলে বর্তমানে কর্মরত ডাক্তাররা যেমন কিছুটা স্বস্তি পাবেন তেমনি অনেক অনেক রোগীও উপকৃত হবেন। এই ব্যাপারে আমি আমার মতো করে বললাম, তবে বিস্তারিত এবং খুব ভালোভাবে জানতে হলে ডাক্তার মাহদীর সাথে যোগাযোগ করুন, অথবা আজকে সকালে ডাক্তার মাহদীর সিবিসি রেডিওতে দেওয়া সাক্ষাৎকার শুনতে পারেন।

আসুন আমরা সবাই এই সমস্ত IMGসহ বর্তমানে স্বাস্থসেবায় নিয়োজিত সমস্ত কর্মীদের আমাদের কৃতজ্ঞতা, দোআ এবং শ্রদ্ধা জানাই। বাংলাদেশ বা বিশ্বের যে কোনো জায়গার কিছু কিছু অসৎ লোকের কর্মকান্ডে আমরা যেন এই মহৎ পেশার মহত মানুষদের অবজ্ঞা না করি বা কোনো বাজে কথা না বলি। আমাদের অনেকেই আছেন যারা generalization বা সবাইকে এক কাতারে ফেলা কথাটা বোঝেন না। কিছু বদমাইশ লোকের জন্য গুষ্টিশুদ্ধ সবার বদনাম করা ঠিক না। এই বিপদে একজন চিকিৎসক আপনার কতখানি চিকিৎসা করতে পারলেন বা আপনাকে বাঁচাতে পারলেন কি না তার থেকে একটি বড়ো ব্যাপার আছে, সেটি হলো আপনার স্বাস্থ্যজনিত বিপদের মুহূর্তে আপনার শয্যা পাশে একজন চিকিৎসকের উপস্থিতি আপনার মনকে উজ্জীবিত করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমি ৮ বছর আগে খুব বড়ো একটি সার্জারিতে ৯ দিনের মতো হাসপাতালে ছিলাম। তখন ২/১ দিন বাদে আমার সার্জন যখন আমার বেডের পাশে এসে দাঁড়াতেন তখন তিনি আমার পরিস্থিতির উন্নতির কথা বলার আগেই আমার মনে কেমন যেন একটা স্বস্তির নিঃশাস আসতো।

ওই সমস্ত IMGর জন্য আমরা বড়ো কিছু হয়তো করতে পারবো না, তবে কখনো কোনো সুযোগ আসলে যেন আমরা জায়গামতো তাদের কথা বলি। আমি একজন চুনো-পুটি জাতীয় লোক, তাই আমার আর কতটুকু করার থাকতে পারে। তারপরেও আজকে সকালে ডাক্তার মাহদীর সাক্ষাৎকারের পরে বাসায় বসে বসে আমার স্থানীয় এমপির কাছে এই IMGদের ব্যাপারে একটি চিঠি লিখে তাকে ইমেইল করলাম। জানি আমার এই চিঠি কোনো কাজেই হয়তো আসবে না, তারপরেও মনের কিছুটা শান্তনা। আপনারাও যদি পারেন যার যার স্থানীয় পলিসিমেকারদেরকে বিষয়টি নিয়ে বলুন হয়তো কাজে আসতে পারে। আমাদের দেশের প্রিয় IMG ভাই বোনেরা, যারা এখনো পিটিশনটিতে সই করেননি কিন্তু করতে চান, তারা সঙ্গে দেওয়া লিংকে গিয়ে সই করতে পারেন।

দেশে এবং বিদেশে বর্তমানে স্বাস্থ্যপেশায় প্রতক্ষ এবং পরোক্ষভাবে নিয়োজিত সবাইকে শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জানিয়ে শেষ করছি। সবাই ভালো থাকুন।

ধন্যবাদ
মুকুল
টরন্টো
https://www.change.org/p/international-medical-graduates-in-canada-responding-against-covid-19

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন