ডারহাম বাংলাদেশী কানাডিয়ান কমিউনিটি ডারহামে অবস্থিত বাঙ্গালীদের সম্মিলিত চেষ্টায় গড়ে উঠা একটি এ্যাসোসিয়েশন। এটি একটি নন প্রফিট রেজিস্টার্ড সংগঠন। ডারহাম একটি সারবাব এবং একসময় এই সারবাবে তুলনামূলকভাবে কম বাঙ্গালীর বসবাস ছিল । বর্তমান সময়ে লোক বসতি বেড়েছে। এই সারবাবের  বৈশিষ্ট এখানে যারা বসবাস করছেন তারা বাড়ী কিনে এসেছেন । এসেসমেন্ট করে দেখা গেছে এখানে New immigrant people অনেক কম অথবা একেবারে নেই বললেই চলে। আমি শামিনা চৌধুরী যখন ডারহামে বাস করতে এলাম তখন আমার কানাডা থাকার বয়স অনেক দিনের। আমি, নিমুন, গোপা, মিলন , শামিম, বিপ্লব সবাই বাস করছি এই কানাডায় অনেকদিন। আমরা সবাই মিলে চিন্তা করলাম বাঙ্গালী হিসাবে একটা  Value Create করতে । কানাডা এমন একটা দেশ যেখানে আমরা জীবিকার জন্য আর বিনোদনের জন্য হোক Value Create না করতে পারলে কানাডিয়ানরা আমাদের মূল্যায়ন করবে না। এর মানে হচ্ছে সংগঠনটা যদি মানুষের কোন উপকারে না আসে তাহলে শুধুমাত্র গতানুগতিক গান বাজনা, পটলাক, পিকনিক করে বিলুপ্ত হয়ে যায় তাহলে এই সংগঠন কোন ফলাফল দিবে না। অর্থাৎ এর কোন Value Create হবে না । সাময়িক ফুলের গন্ধ ছড়াবে কিন্তু প্রকৃত Leader তৈরি করবে না। 

কবি/ লেখক বলেছেন, বৃক্ষ তোমার নাম কি? ফলেনু পরিচয়। বৃক্ষ কিন্তু বলেনি ফুলে পরিচয়। ফুল গন্ধ ছড়ায় আর ফল পুষ্টি যোগায়। 

আমরা যদি গন্ধ ছড়িয়ে থেমে যাই , তাহলে প্রকৃত Leader আর আমাদের সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা না করি, তবে তো কোন ফল বা Value Create হবে না। একটা নতুন দেশে বাস করতে এসে আমরা প্রচুর প্রতিকুলতার শিকার হই। আমরা আমাদের সন্তানদের দুটো কালচারে বড় করি। একটা সময় পর্যন্ত তারা দুটো কালচারে বড় হতে থাকে। আবার একটা সময়ে এই বাচ্চারা যখন Teen age হতে শুরু করে তখন তারা খুব বেশি Canadian Culture Follow করে। আমরা এটাকে খুব স্বাভাবিকভাবে নিচ্ছি। কারন আমরা তো আসলে সম্মিলিতভাবে চেষ্টা করিনি অথবা সার্থক/সফল হইনি আমাদের বাচ্চাদের বাংলাভাষা বা Root Culture সম্পর্কে অনুপ্রানিত করতে। আমরা যদি চাইনিজ , শ্রীলঙ্কান অথবা ইন্ডিয়ানদের দেখি তাদের বাচ্চারা খুব ভাল ভাবে দুটি ভাষা ও সংস্কৃতি রপ্ত করছে। আমাদের কি সময় আসেনি আমাদের Next Generation কে নিয়ে ভাববার? প্রতিটি Immigrant Family  এই সমস্যার সম্মুখীন হচ্ছে আর United হয়ে সমস্যার মোকাবেলা করছে। 

Durham Bangladeshi Canadian Community (DBCC) এই সমস্যার মোকাবেলা করতে সমস্ত রেজিস্টার্ড বাংলাদেশী সদস্যদের সন্তানদের জন্য বাংলা চর্চা অব্যহত রেখেছে। এটা এই কমিউনিটির একটা Program. এই Program সফলতা লাভ করেছে এই কমিউনিটির ভাইস প্রেসিডেন্ট রোকসানা পারভীন শিমুলের আন্তরিক শিক্ষাদানের মাধ্যমে। বাংলা ক্লাশের সূচনা হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে Open House at the Ajax Public Library. আমাদের সদস্যরা Survey Complete করেছে বাংলা শিক্ষা ও লিখা অতি জরুরী সব বয়সী বাচ্চাদের জন্য। রোকসানা  শিমুল, মিসেস নাসরিন আলম, বিপাশা ফাতেমা , নুপুর আপা , আহমেদ ফারুক , শামিনা চৌধুরি  প্রথমে লাইব্রেরিতে মাসে একবার এবং পেন্ডামিকের সময়ে Virtually এবং  Voluntary মাসে দুবার ক্লাশ নিতে থাকি।আমাদের ভাইস প্রেসিডেন্ট রোকসানা পারভীন আর নুপুর আপার শিক্ষাদানে ৬টা বাচ্চা Level 1  পাশ করে এবং সারটিফিকেট পায়। বাকী ৪ জন বাচ্চা Participation Certificate পায়।   

আমাদের কমিউনিটি সহজে কোন কিছুকে স্বীকৃতি দিতে চায় না। সত্যিই অবাক হই যখন দেখি বাঙ্গালী হয়ে এই Free ক্লাশে আমরা সবাই মিলে Volunteering এ অংশ নেই না। আমাদের বাচ্চারা সুন্দর বাংলা শিখেছে এবং লিখেছে। শুধু তাই নয় DBCC অংশ নিয়েছে Cause related Community Volunteering এ । সেটা হলো Community Tree Planting. এই Participation এ আমাদের কমিউনিটি বিশেষভাবে উপকৃত হবে। সুযোগ থাকে Parents & Children are doing Volunteering in the Community for a good Cause. আমি শামিনা চৌধুরী বিশ্বাস করি এতে করে আমাদের বাচ্চাদের আমাদের অর্থাৎ তাদের Root Culture থেকে বের হয়ে যাবার প্রবণতাটা কমে যাবে। আর আমরা যদি আমদের Cultural Program গুলোতে আমাদের এই বাচ্চাদের পছন্দের আইডিয়া গুলোর সাথে Food drive, Cloth drive এগুলো আনতে পারি তাহলে সাফল্য আমাদের সবার। এতে করে আমদের সঙ্গে আমাদের নতুন প্রজন্মের যে Gap টা আছে তা কমে যাবে। আমরা বাঙ্গালী জাতি একত্রিত হয়ে ভাল কিছু Canadian Society তে দিতে পারলাম। 

একটা  Strong Community একজন Strong Leader দিতে পারে। আমরা কখনো চাই না আমাদের Next Generation তাদের Root Culture ভুলে যাক এবং একটা Platform ছাড়া থাকুক। আরো আছে Program for Senior, Self Employed , Youth Leadership, Art & Culture & Sports , Cause related Community Volunteering need a bigger Space & Strong Leader. Thanks 

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন