বিস্ময়ের ঘাের এখনও কাটিয়ে উঠতে পারিনি। আর তাই অনুভূতি প্রকাশে বিলম্ব! পয়লা মার্চ ছিল আমার জন্মদিন। জন্মদিন আসলেই ফেইসবুক ডিএকটিভেট করে রাখি। কারণ আমি নিজেকে সেরকম কিছু মনে করিনা যে সকলে আমাকে শুভেচ্ছা জানাবেন l এবার অন্যরকম এক সারপ্রাইজ দিলেন আমার কিছু প্রিয়জনেরা l তাই ডিএকটিভ ফেসবুককে সচল করতে হলাে। জন্মদিনের প্রথম প্রহরে প্রিয়জনেরা একটি ফেইসবুক স্ট্রিমইয়ার্ড লাইভ আড্ডার আয়োজন করে আমাকে ভীষণ রকমভাবে চমকে দিয়েছেন l আর এই সারপ্রাইজ আয়োজনের পরিকল্পনাকারী ছিলেন আমার বন্ধু মুনিরা পারভীন এবং তার সাথে যুক্ত হন আরেক বন্ধু মুনিরা সুলতানা মিলি এবং লেখক সাংবাদিক ফারজানা নাজ শম্পা l পরে জানতে পারলাম এই মধুর সারপ্রাইজ ষড়যন্ত্রের সাথে আবৃত্তি শিল্পী নাজমুল আহসান, হিমাদ্রী রায়সহ আরও অনেকেই যুক্ত ছিলেন। ফেব্রুয়ারির শেষ দিন অর্থাৎ ২৮ তারিখ রবিবার রাত পৌনে বারােটায় শম্পা আপা তাঁর দুজন কানাডিয়ান লেখক বন্ধু আমার সাথে পরিচিত হতে চাইছেন বলে একটি ফেইসটাইম মিটিং এর আয়োজন করতে চাইলে আমার ব্যস্ততার জন্য আমি সবিনয়ে অপারগতা প্রকাশ করি। কিন্তু তিনি নাছোড় বান্দা ! আমি না আসলে তিনি নাকি তাঁর বিদেশী বন্ধুদের কাছে লজ্জা পাবেন ! কি আর করা ! মিটিং এ যুক্ত হবার লিংক পেলাম l যুক্ত হওয়ার পর যা দেখলাম সে তো অবাক হওয়ার মতো কাণ্ড। অন্তরজালে দেখতে পেলাম আমার কাছের সব প্রিয় মানুষ। সবাইকে একসাথে এভাবে দেখে আমি এক ধরনের কিংকর্ত্যব বিমূঢ হয়ে পড়ি। বুঝতে বাকি থাকেনা, কানাডিয়ান লেখকদের সাথে সাক্ষাৎ প্রসঙ্গ ছিলাে মধুর ষড়যন্ত্রের অংশ। নিউইয়র্ক থেকে যুক্ত হন অভিনয় এবং আবৃত্তিশিল্পী লুৎফুন নাহার লতা আপা, লন্ডন থেকে একাত্তরের কণ্ঠযোদ্ধা হিমাংশু গোস্বামী, ঢাকা থেকে সংবৃতার সভাপতি শামসুদ্দোহা ভাই, লন্ডন থেকে সংগীত শিল্পী গৌরী চৌধুরী দিদি, ঢাকা থেকে সংগীত শিল্পী লাভলী দেব, প্যারিস থেকে সংগীতশিল্পী আরিফ রানা ভাই এবং সাইদা কুমকুম ভাবী, কলকাতা থেকে সংগীত শিল্পী শুভপ্রসাদ নন্দী মজুমদার দাদা, আবৃত্তিশিল্পী সুজাতা চৌধুরী দিদি, ঢাকা থেকে আবৃত্তি শিল্পী নাজমুল আহসান, নিউইয়র্ক থেকে আবৃত্তিশিল্পী গোপন সাহা, অস্ট্রেলিয়া থেকে আবৃত্তিশিল্পী লাবণ্য শিল্পী, সিঙ্গাপুর থেকে আবৃত্তিশিল্পী মাজহারুল আবেদীন আদর, সিলেট থেকে আবৃত্তিশিল্পী সুকান্ত গুপ্ত, কলকাতা থেকে সংগীতশিল্পী তানিয়া পাল, লন্ডন থেকে সাংবাদিক লেখক জুয়েল রাজ্, আবৃত্তিশিল্পী সোমাভা বিশ্বাস, কানাডা থেকে আবৃত্তিশিল্পী কামরান করিম, কানাডা হ্যালিফ্যাক্স থেকে লেখক সাংবাদিক ফারজানা নাজ শম্পা, কানাডা টরন্টো থেকে আবৃত্তিশিল্পী হিমাদ্রি রায়, কানাডা থেকে আবৃত্তি শিল্পী মুনিরা সুলতানা মিলি এবং লন্ডন থেকে আবৃত্তিশিল্পী মুনিরা পারভীন l প্রিয়াংকা এবং ওমের সংযুক্তি অনুষ্ঠানে ভিন্নমাত্রা যুক্ত করে। আলোক ধারায় মিলি পেইজ থেকে মুনিরা সুলতানা মিলির তত্ত্বাবধানে পুরো চার ঘন্টার অনুষ্ঠান সঞ্চালনা করেন মুনিরা সুলতানা মিলি, মুনিরা পারভীন এবং নাজমুল আহসান। ব্যাকস্টেজে থেকে পুরো অনুষ্ঠানের কারিগরি সহযোগিতা দেন আলোকধারায় মিলি
মিলি পরিবার। অবাক বিস্ময়ে সেদিন শুধু সবাইকে দেখছিলাম এবং শুনছিলাম প্রাণ ভরে l সকলে তাঁদের শুভেচ্ছা এবং পরিবেশনা শোনালেন একে একে l ভালো লাগায় মন ভরে গেলো! আমার অগোচরে আমাকে নিয়ে এই মধুর ষড়যন্ত্র আমাকে শুধু বিস্মিত করেনি করেছে বাকরূদ্ধ !

পৃথিবীর নানা প্রান্থে, নানা সময় হওয়া সত্বেও জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য একটি প্লাটফর্মে যুক্ত হওয়ার বিষয়টি আমাকে মুগ্ধ করেছে। প্রযুক্তির কারনেই সম্ভব হয়েছে এটা। সবাই যে আমাকে এত ভালােবাসেন তা অনুধাবন করলাম আরেকবার। জন্মদিনে চমকজাগানিয়া এমন আয়েজন করে বন্ধুরা চিরদিনের জন্য ঋণী করলেন আমাকে। আর এর সঙ্গে যুক্ত হয়ে শুভেচ্ছা জানিয়ে ভালােবাসার বন্ধনকে আরো সুদৃঢ় করলেন সকলে। এই উদারতার জন্য সকলের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি যেনো এই ভালোবাসার মর্যাদা রাখতে পারি, সেই দোয়া ও আশীর্বাদ চাই সকলের কাছে। বিগত দিনগুলাের মতো আগামীর পথচলায়ও পাশে চাই সবাইকে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন