আমার ছোট মেয়ে রিজা স্কুলে যাওয়া শুরু করল সেদিন। স্কুলে কী শিখে জিজ্ঞাসা করলে তেমন কিছু বলে না। যখন তাঁর কিছু মনে হয়ে যায়, তখন সে সেগুলো বলে। তাঁর স্কুল জীবন শুরুর সপ্তাহ দু’য়েকের মধ্যে আমরা একদিন ওয়ালমার্ট গেলাম। ফার্মেসী সেকশনে flu শটের জন্য আমরা দাঁড়িয়ে আছি। সে এদিক সেদিক ঘুরাঘুরি করছে। তাঁর মা তাঁকে ডাক দিল। বলল, রিজা তুমি একা একা ঘুরছ। একা ঘুরতে ঘুরতে তুমি আমাদেরকে হারিয়ে ফেললে তখন তুমি কী করবে? তৎক্ষণাত রিজার উত্তর, ৯১১ কল করব। কে বলেছে এটা। রিজা বলল, আমি স্কুল থেকে শিখেছি। একা থাকলে ৯১১ কল করতে হবে।

ছোট শিশুদের একা রাখা যাবে না। কান্না করলে আশে পাশের বাসার লোকজন শুনলে সমস্যা আছে। কানাডায় আসার পর কথাগুলো বলেছিলেন এক বড় ভাই। এ কথা আরো কয়েকজনের কাছে শুনেছি। আইনের ছাত্র হিসেবে বার বার একটা কথা মনে হত। কানাডার কোন আইনে এ কথা বলা আছে। কী বলা আছে। দু’একজনকে জিজ্ঞাসাও করেছিলাম। উত্তর পাই নি।

আমাদের পাশের বাসার এক আপা বললেন এক সমস্যার কথা। বাবার সাথে খেলতে গিয়ে তাঁর মেয়ের হাতে আচঁড় পড়েছিল। স্কুলে যাওয়ার পর ক্লাস টিচারের নজরে পড়ে এটি। মেয়েকে জিজ্ঞাসা করা হলো, কিভাবে আচঁড় পড়েছে? মেয়ের উত্তর, বাবা করেছে। তারপর স্কুল থেকে ফোন। চিলড্রেন এইড সোসাইটি থেকে ফোন। অনেকদিন নজরদাড়িতে থাকা। তাঁরা বুঝতেও পারেননি সামান্য এ বিষয়টি এত বড় আকার ধারন করতে পারে।

এ বিষয় নিয়ে কিছু দিন আগে আমার জানার সুযোগ হয়েছিল। সেটাই আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই। যদি কারো উপকার হয়। মনে রাখবেন, এটা কোন আইনী পরামর্শ না। এতদ্ বিষয়ক কিছু তথ্য মাত্র।

অন্টারিওতে ২০১৮ সাল থেকে শিশু সুরক্ষার জন্য কার্যকর রয়েছে Child, Youth and Family Services Act, 2017 (আগে ছিল Child and Family Services Act)। চিলড্রেন এইড সোসাইটিকে এ আইনের আওতায় আদালতের কাছে শিশু সুরক্ষার আবেদন করার ক্ষমতা দেয়া হয়েছে। শিশু সুরক্ষার প্রয়োজন বিবেচনা করে এ আইনের আওতায় আদালত শিশুকে তাঁর মা-বাবার কাছ থেকে অস্থায়ী বা স্থায়ীভাবে পৃথক করে দেয়ার রায় দিতে পারেন। চিলড্রেন এইড সোসাইটি কী ধরনের সুরক্ষা আবেদন করবে তা নির্ভর করে সংশ্লিষ্ট শিশুটি কতটা ঝুঁকির মধ্যে আছে তার উপর। চিলড্রেন এইড সোসাইটি প্রয়োজনে ১৬ বছর বা তার কম বয়সের যে কোন শিশুকে নিরাপদ স্থানে নিয়ে যেতে পারেন। তবে তারা ১৮ বছরের কম বয়সী যে কোন শিশুর সুরক্ষার জন্য প্রয়োজনীয় তদন্ত করতে পারেন।  শিশুর বয়স যদি ১২ বছর বা তার অধিক হয়, সেক্ষেত্রে শিশুটি আবেদন শুনানীর নোটিশ ও শুনানীকালে উপস্থিত থাকার অধিকার পাবে। এই আবেদন প্রক্রিয়া চলাকালীন যে কোন সময়ে আদালত “Parenting capacity assessments” করার আদেশ দিতে পারেন। আইন বিষয়ক তথ্যগুলো অনেক পাঠকের পড়ার আগ্রহ কমিয়ে দিতে পারে। শুধু সহজ কিছু কথা মনে রাখা দরকার।

যে কোন ব্যক্তির যদি যথোপযুক্ত ধারনা হয় যে, একটি শিশুর সুরক্ষা প্রয়োজন তবে তিনি চিলড্রেন এইড সোসাইটিকে বিষয়টি জানাতে পারবেন। শিশুর প্রতি অবহেলা বা/ এবং নির্যাতন করা হলে উল্লেখিত আইন অনুসারে সুরক্ষার জন্য আবেদন করা যাবে। আদালত সুরক্ষার জন্য আবেদনকৃত শিশুর  সর্বোচ্চ মঙ্গল বিবেচনায় প্রয়োজনীয় রায় দেয়ার ক্ষমতা রাখেন। সেটা শিশুকে মা-বাবা থেকে স্থায়ীভাবে পৃথক থাকার আদেশও হতে পারে।

শিশুকে বাসায় একা রেখে যাওয়া। অবহেলা করা। মারধর করা। যে কোন ধরনের নির্যাতন করা হলে আশে পাশের যে কেউ ব্যবস্থা নিতে পারবেন। আর কিছু না হোক শিশুরা স্কুল থেকেই ৯১১ এর খবর পেয়ে যায়। কল করে দিলে খবর আছে। তাই আমাদের শিশুদের, আমাদেরই সুরক্ষা দেয়া প্রয়োজন।

টরন্টো, কানাডা

নভেম্বর ২৪, ২০২০।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন