আসছে সামারে সস্তা কিন্তু উপভোগ্য অবকাশ !!
সস্তায় Ontarioর কোথায় কোথায় যেতে পারেন।

পান্ডামিকের আগের তুলনায় বর্তমানে সব কিছুর দামের উর্ধগতির সাথে সাথে প্লেন ভাড়া বা ট্রেন ভাড়া বেড়ে গেছে অনেক অনেক পরিমানে, তাই যাদের দেশের বাইরে বেড়াতে যাওয়ার সামর্থ ছিল তাদেরই এখন হিমশিম অবস্থা, আর আমাদের মতো সাধারণ মানুষের তো কথাই নেই। এদিকে আবার পান্ডামিকের কারণে দীর্ঘদিন ঘরে থাকা, তারপরে এলো যুদ্ধ এই সব কারণে স্বাভাবিকভাবেই ছোটোবড়ো সবারই মন স্ট্রেসফুল থাকার সমূহ সম্ভাবনা। তাহলে এখন কি করা যায় বা কি করতে পারেন। By the way, যারা আগের মতো এখনো দেশের বাইরে কোনো জায়গায় যাওয়ার সামর্থ রাখেন তাদের জন্য এ লেখা নয়। আমি যেহেতু Ontario প্রদেশে থাকি তাই Ontarioর মধ্যে কোথায় যাওয়া যায় বা কি করা যায় সে বিষয় কিছু বলবো। যারা অলরেডি জানেন তাদের কষ্ট করে পড়ার দরকার নেই, Ignore করতে পারেন।

Ontarioতে ২/৩দিনের জন্য বা একদিনের জন্য যাওয়ার অনেক সুন্দর সুন্দর জায়গা আছে। সম্ভবত Ontarioর মতো এতো প্রভিন্সিয়াল পার্ক অন্য কোনো প্রভিন্সে নেই। তাছাড়া বেশ কিছু National Parkও আছে, যেখানে আপনি স্রেফ দিনের জন্য day tour এ অথবা ৩/৪ দিনের অন্য কেম্পিংয়ে যেতে পারেন। যেহেতু পার্কগুলি সংরক্ষন করা হয় সেজন্য প্রাকৃতিক পরিবেশটা এখনো ভালোভাবে বজায় আছে। পার্কগুলির অনেকটিতে সুন্দর সুন্দর লেক এবং বিচও আছে, যারা সুইমিং বা মাছ ধরা পছন্দ করনে তাদের জন্য সুবিধা আছে।
খরচের মধ্যে আপনার গাড়ির তেলের খরচ, আর পার্কের রেজিস্ট্রেশন ফি যেটা খুব বেশি নয়, পার্কিং, ওয়াশরুম সহ সব ফ্যাসিলিটির জন্য এই ফি। খাবারদাবার বাসা থেকে নিয়ে যাবেন। কম খরচে আপনার ভালো একটি অবকাশ/ঘোরাঘুরি/বেড়ানো হয়ে যাবে।

এখন যেহেতু এখানে মানুষ বেড়ে গেছে এবং বেশি বেশি Outdoor Activities করছে সে জন্য আপনি এক দিনের Tourএ যান বা ৩/৪ দিনের কেম্পিংয়ে যান আপনাকে অনেক আগের থেকে রিসার্ভেশন করতে হবে। একদিনের জন্য অন্তত সপ্তাখানেক আগে, আর কেম্পিংয়ের জন্য ৫ মাস আগে তা না হলে সমূহ সম্ভাবনা আপনাকে পার্কের গেট থেকে ফিরে আসতে হবে, যদি ছুটির দিনে যেতে চান।
কিভাবে বুক করবেন, কিভাবে যাবেন, কি করবেন ইত্যাদি আগে এই ব্লগে এবং বিভিন্ন FB গ্ৰুপে আমি বিস্তারিত লিখেছি। এখন আমি আপনাদের কিছু পপুলার বা ভালো পার্কের কথা বলছি। By the way, আমি এমন কোনো তথ্য দিবো না যেটা আমি নিজে Experience করি নাই।

Ontarioর উত্তর,দক্ষিণ, পূর্ব, পশ্চিম সব দিকেই এগুলি আছে, এবং আপনি ২/১ ঘন্টার ড্রাইভ থেকে ৩/৪/৫/৭/ ঘন্টার ড্রাইভ এর মধ্যে অনেক ভালো ভালো পার্ক পাবেন। আপনি কোন সময়টাতে যাচ্ছেন সেই অনুযায়ী পার্ক পছন্দ করলেভালো হয় কারণ তাহলে  শীত, মশা ইত্যাদি বিষয় অনেকটা avoid করতে পারবেন। সমরের শুরুতে বা শেষে গেলে দক্ষিণের দিকেই যাওয়া ভালো, আবার ভরপুর সামারে যে কোনো জায়গায়ই যেতে পারেন। অনেক গুলি পার্ক আছে, আমি জাস্ট কিছু পার্কার নাম বলছি। প্রথমে জাস্ট দেড় থেকে ২ ঘন্টা ড্রাইভার মধ্যে, যেতে পারেন Balsam Lake, McRae point, Mara, Bass Lake, Turkey Point, Rock Point, Long Point, Sibol Point, Wasaga Beach, Craigleith, Darlington ইত্যাদি।
এর পর ২ থেকে ৩/৪ ঘন্টার ড্রাইভে, Pinery, Inverhuron, Point Farm, Sauble Falls, Presqu’ile, Sand Bank, Bon Echo, Silent Lake, Awanda, Ferris, Algonquin, Arrowhead.
এর পর আরো একটু দূরে উত্তরে, ৪ থেকে ৫ ঘন্টার ড্রাইভের মধ্যে যেমন killbear, French River, Killarney, Grundy Lake, Restoule, Fairbank ইত্যাদি। এরপর যদি ৬ থেকে ৮/৯ ঘন্টা ড্রাইভ যেতে চান তাহলেও ভালো ভালো পার্ক আছে। এগুলির প্রতিটিতে Day Use এবং কেম্পিংয়ের ব্যবস্থা আছে তবে দুরেরগুলিতে একদিনের জন্য যেয়ে পোষাবে না, ওগুলিতে ৩/৪ দিনের জন্য কেম্পিংয়ে যেতে পারেন। এগুলি সবই টরোন্টোর উত্তর,দক্ষিণ, পূর্ব, পশ্চিম দিকে অবস্থিত, ম্যাপ দেখলে বুঝতে পারবেন। প্রভিন্সিয়াল পার্ক ছাড়া প্রাইভেট অনেক পার্ক আছে যেখানে যেতে পারেন তবে সেখানে খরচ বেশি।
পার্কগুলিতে ছোটোবড়ো সবার জন্য বিভিন্ন ধরণের এক্টিভিটিসের ব্যবস্থা আছে। আপনি ২/৩দিন ওখানে কাটিয়ে আসলে অনেকটা স্ট্রেস-ফ্রি হতে পারবেন এবং শরীরে ও মনে অনেক স্টামিনা অর্জন করবেন। যারা প্রকৃতিকে ভালোবাসেন না তাদের খুব একটা সুবিধা হবে না।
এবার খরচের কথায় আসি।

আপনি চেষ্টা করবেন অন্তত ২/৩টা ফ্যামিলি বা কিছু বন্ধুবান্ধব একসাথে যেতে তাহলে খরচ অনেক কম পড়বে। যেমন আপনাদের একটা রাফ হিসাব দেই আমাদের গতবার ৩ দিনে পার পার্সনের সব মিলিয়ে পার ডে খরচ মাত্র ৩০/৪০ ডলার।  এর মধ্যে খাওয়া দাওয়া, ক্যাম্পিং ফি, পার্কিং ফি সব কিছু এবং আমাদের খাবার দাবার সবসমই কিছু এক্সট্রা থাকে। যেহেতু একটি কেম্পসাইটে ৬ জন থাকতে পারছেন সেজন্য গ্রূপে গেলে খরচ কম, তবে আপনি শুধুমাত্র আপনার ফ্যামিলি নিয়ে গেলেও হোটেলে মোটেলের থেকে অনেক খরচ কম।
আপনি টেন্টে না থাকতে চাইলে  ট্রেইলারে থাকতে পারেন, সে ক্ষেত্রে খরচটা একটু বেশি, তবে যাদের টন্টিং পছন্দ তাদের ট্রেইলার খুব ভালো লাগবে না। আপনি নিজে ট্রেইলার নিয়ে যেতে পারেন বা ভাড়া করতে পারেন।
এখন আপনার যদি গাড়ি না থাকে তাহলে কি করবেন। সবাই মিলে একটা গাড়ি ভাড়া করে, গাড়ি ভাড়া এবং গ্যাসের দাম শেয়ার করবেন।  আগে আমরা এভাবেই গেছি, এতে খুব বেশি খরচ হবে না। শুধু একটু খেয়াল রাখতে হবে সমমান সঙ্গী যাতে থাকে।

আমাদের বাচ্চাদের সব সময়ই কেম্পিং থেকে আসার শেষ দিনে একটি প্রশ্ন থাকে, “Can we stay one more day?” এবং শীতের শেষের দিকের প্রশ্ন, “when are we going again”.
শুধু মাত্র যে আনন্দের বেপার তা নয়, আনন্দের সাথে ওরা শিখে টিম ওয়ার্ক, সলিডারিটি, সবাই শেয়ার করে সব কিছু করা, প্রতিকূল অবস্থার মোকাবেলা করা, বিভিন্ন Flora এবং Fauna সমন্ধে অবগত হওয়া, যা আছে তা নিয়ে চলা এবং সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইস থেকে দূরে থাকা ইত্যাদি।
আমি এখানে mostly ৩/৪ দিনের অবস্থান বা কেম্পিংয়ের কথাই বললাম। পরবর্তীতে টরোন্টোর আসে পাশে এক থেকে দেড় ঘন্টার ড্রাইভ কোথায় কোথায় জাস্ট Day Tourএ যেতে পারেন সে বিষয়ে লিখবো।
আমি নিচে আমাদের খুদে সদস্যদের কেম্পিং সম্বন্ধের একটি ইন্টারভিউয়ের কিছু অংশ তুলে ধরছি।  এরা সবাই ইন্টারভিউ দেওয়ার সময় ৩/৪ থেকে ১০/১১ বছরের মধ্যে ছিল।

ড্যানিকা
সামারে আমার পছন্দের জিনিসের মধ্যে অন্যতম একটি জিনিস হলো ক্যাম্পিং যেখানে আমি আমার বাবা-মা এবং মুকুল আঙ্কেলের সাথে সময় কাটাতে পারি, এবং রাতের বেলা ক্যাম্পফায়ারে বসে মাশমেলো রোস্ট করতে পারি। আমার কাছে কেম্পিংয়ের সব থেকে পছন্দের অংশ হলো সন্ধ্যাবেলা সবাই মিলে ক্যাম্পফায়ারের পাশে বসে এক একজন করে তাদের বাবা মা এবং বাবা মায়ের তাদের সমন্ধে কিছু ভালো জিনিস বলা এবং মিষ্টি মাশমেলো রোস্ট খাওয়া।

ক্যারিদা
আমি টেন্টে ক্যাম্পিং পছন্দ করি। আমি ক্যাম্পফায়ারের পাশে বসে সবাই মিলে গল্প করা এবং গান গাওয়া পছন্দ করি। আমি বাবা-মা এবং মুকুল আঙ্কেলের সাথে ক্যানুয়িং করতে ভালোবাসি। মুকুল আঙ্কেলের সাথে হাইকিং এবং লেকে সাঁতার কাটতেও পছন্দ করি।

সামিয়া
প্রতি বছর সামারে আমি কেম্পিংয়ে যেতে পছন্দ করি। কারণ: আমি হাইকিং পছন্দ করি, হাইক করতে গেলে আমি বড়ো বড়ো গাছ, লেক দেখতে পারি এবং অনেক উঁচু উঁচু বড়ো রকের উপর উঠতে পারি। আমি আমার বন্ধুদের সাথে লেকে সাঁতার কাটতে পারি। আমি সন্ধ্যা বেলা আমার বন্ধু এবং অন্যদের সাথে ক্যাম্পফায়ারের পাশে বসে প্রত্যেকের কাছ থেকে গল্প শুনতে পারি এবং নিজেও বলতে পারি। ক্যাম্পিংয়ের  খাবার আমার খুব পছন্দের, বিশেষ করে আমার মায়ের এবং মুকুল আঙ্কেলের।

জায়ান
ক্যাম্পিং আমার পছন্দের কারণ আমি ওখানে গিয়ে আমার বন্ধুরদের সাথে সবসময় খেলা করতে পারি, লেকে সাঁতার কাটতে পারি। আমার পরিবারের সাথে ভালো সময় কাটাতে পারি।

সারা
আমি গতবছর প্রথম কেম্পিংয়ে যাই আমার পরিবারসহ আরো ৪টি পরিবারের সাথে। আমি এবং আমার ছোট বোনসহ ৮টি বচ্চা ছিল। আমি এখানে আমার কিছু অভিজ্ঞতার কথা বলবো। টেন্ট সেট করা, সন্ধ্যায় মাশমেলো রোস্ট, লেকে সাঁতার কাটা এবং বন্ধুদের সাথে খেলা করা বেশ মজার ছিল। আমরা হাইকিংয়ে গিয়েছিলাম, বন্য বেরি তুলেছিলাম, বার-বি-কিউ করেছিলাম, হাইড এন্ড সিক খেলেছিলাম। বিচে ঘোরাঘুরিও করেছিলাম।
আমার ভালো না লাগার বিষয়টি ছিল যখন আমাদের চলে আসতে হয়েছিল, মনে হয়েছিল কেন এতো অপ্ল সময় ! প্রথম রাতে ঠান্ডা লেগেছিলো, আমি তাই স্লিপিং ব্যাগের সাথে কম্বল নিয়ে শুয়েছিলাম। বাথরুমে যাওয়ার পথটা অন্ধকার হলেও সুন্দর চাঁদের আলো আমাদেরকে আলো  দিয়েছিলো। রাতে হটাৎ এক সময় আমরা কাঠবিড়ালির শব্দ শুনেছিলাম, ভেবেছিলাম বুনো ভালুক, কি ভয়ঙ্কর। প্রকৃতির মাঝে কোনো  ধরণের ইলেক্ট্রনিক জিনিস (device) ছাড়া (শুধু মাত্র আমার বাবার গাছ চিহ্নিত করার সফটওয়্যার ছাড়া) সময়গুলি খুব আনন্দের ছিল। সেখানে ছিল না ইস্কুল, ছিল না কোনো কাজ এবং কোনো ডেস্কও ছিল না। আবারো যাওয়ার ইচ্ছা আছে এই সামারে, তবে এবার মনে করে মশার নেট নিতে হবে কারণ যদি মশা থাকে তাহলে তাদেরকে প্রতিহত করা যাবে !

রাজ
আমি কেম্পিংয়ে যেতে চাই কারণ আমি আমার বন্ধু জায়ান এবং অন্যদের সাথে বেশি বেশি সময় কাটাতে পারি, তাদের সাথে খেলা করতে পারি। রাতের বেলা ক্যাম্পফায়ারে মাশমেলো রোস্ট করে খেতে পারি। লেকে সাঁতার কাটতে পারি। আমার আঙ্কেলের সাথে অনেক ফান জায়াগা যেতে পারি। বন্ধুদের সাথে হাইকিং করতে পারি। আর যখন লুনা আন্টি প্যানকেক বানায় তখন ভালো লাগে।

সুযোগমতো আপনিও আপনার পরিবার এবং বন্ধুবান্ধব নিয়ে ঘুরে আসুন এর সামারে, দেখবেন অনেক ভালো লাগবে।
ধন্যবাদ।
মুকুল।
টরন্টো।

(বিঃ দ্রঃ এখানে আমাদের ছবিগুলি শুধুমাত্র এখানে ব্যবহারের অনুমতি আছে। প্লিজ কপি/পেস্ট করা থেকে বিরত থাকবেন।)

১ মন্তব্য

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন