গত শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত জাকারিয়ার ‘হাউজ হাজব্যান্ড’ উপন্যাসের অভিনব বই প্রকাশনা উৎসবটি ছিল অনেকটাই ব্যাতিক্রমধর্মী যা টরেন্টোর ইতিহাসে নতুন বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানের এক ভিন্ন মাত্রা এনে দিয়েছে ।

কানাডার প্রবীণ লেখকদের আলোচনার পাশাপাশি বইটির নামকরণ ও উপজীব্যের সাথে সামঞ্জস্য রেখে সম্পূর্ণ অনুষ্ঠানটিকে দর্শকদের উপভোগ্য করে তোলার প্রচেষ্টা করা হয়েছে। যার মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল, স্বয়ং লেখক জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন এবং ওনার সহধর্মিনী মোস্তারী লাইজু মিতা দম্পতির বর-কোণে সেজে সুসজ্জিত পালকির পাশাপাশি হেঁটে মঞ্চে প্রবেশ, স্ত্রীকে উদ্দেশ্য করে লেখকের নিজ জীবন নিয়ে রোমান্টিক কবিতা পাঠ এবং স্থানীয় শিল্পীদের দিয়ে উপন্যাসের সাথে সামঞ্জস্য রেখে বর্ণাঢ্য সংগীতানুষ্ঠান যা ছিল বেশ উপভোগ্য।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন টরেন্টোর ব্রাম্পটন এলাকায় বসবাসরত প্রবীণ লেখক ডঃ দিলীপ চক্রবর্তী ।  বিশেষ অতিথি ছিলেন লেখক ডঃসুজিত কুসুম পাল এবং টরেন্টোর বিশিষ্ট সাহিত্য সংগঠক, সাহিত্য সমালোচক, লেখক, সুব্রত কুমার দাস। সম্পূর্ণ অনুষ্ঠানটি কানাডার জনপ্রিয় টেলিভিশন চ্যানেলে রেকর্ড করা হয়েছে, যা ইতিমধ্যে গত রাতে এনআরবি টিভি থেকে প্রচার করা হয়েছে।

টরেন্টোর স্কারবোরো এলাকায় হিরণ পার্ক কমিউনিটিতে সন্ধ্যায় শুরু হওয়া অনুষ্ঠানটি উপস্থাপনা করেন জনপ্রিয় উপস্থাপিকা লেখিকা তাসমিনা খান। শুরুতেই সামিনা নাসরিন চৌধুরী লেখক জাকারিয়া বিষয়ে লিখিত বক্তব্য পেশ করেন । এর পরে শুভেচ্ছা বক্তব্য দেন বিশেষ অতিথি সুব্রত দাস, বিশেষ অতিথি ডঃ.সুজিত কুসুম পাল, লেখক-পুত্র রেজওয়ান ময়ীন অর্ণব, কানাডায় বসবাসরত প্রবীণ কৃষিবিদ ডঃ মাহবুব রেজা এবং পরবাসী ব্লগের প্রধান অ্যাডমিন হিসেবে আমি হাফিজুর রহমান। কবি চয়ন দাস এবং কবি ডঃ জান্নাতুল নাইম জাকারিয়ার হাউজ হাজব্যান্ড উপন্যাস থেকে কিছু আকর্ষণীয় অংশ পাঠ করে লেখকের লেখালেখি বিষয়ে আলোচনা করেন।

আলোচনার এক পর্যায়ে সভাপতি, বিশেষ অতিথি ছাড়াও আরো অনেক লেখকবৃন্দ ও গুণীজনকে নিয়ে মঞ্চে উঠে জাকারিয়ার এ বছরের নতুন বই ‘হাউজ হাজব্যান্ডের মোড়ক উম্মোচন করেন। এই বই উৎসব অনুষ্ঠানে লেখক ননী গোপাল, লেখক নজরুল ইসলামসহ আরো কিছু স্বনামধন্য লেখক উপস্থিত থেকে জাকারিয়ার লেখালেখিকে উৎসাহ প্রদান করেন। এছাড়াও, জাকারিয়ার বেশ কিছু পাঠক এবং শতাধিক দর্শক জাকারিয়ার এই নতুন বই উৎসবে স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত থেকে এই অভিনব বই উম্মোচন অনুষ্ঠানটি উপভোগ করেন।

বই নিয়ে ও লেখক নিয়ে আলোচনা পর্ব শেষে কৃষিবিদ, এগ্রি ফুড কানাডা’র স্বত্বাধিকারী ইকবাল হোসেন দর্শকদের মধ্য থেকে তিনজন দম্পতিকে নিয়ে এক সংক্ষিপ্ত আনন্দদায়ক এক পর্ব উপস্থাপন করেন। তিনি সংসারে স্বামী-স্ত্রীর ভূমিকা নিয়ে এক আনন্দঘন পরিবেশে কৌতুকপূর্ণ প্রশ্নাবলী শেষে তাঁর পক্ষ থেকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার প্রদান করেন।

স্থানীয় শিল্পী সুনীতি, মহসিন, ফরিদ আহম্মেদ, এবং রোকসানা পারভীন লাভলীর সুরেলা কণ্ঠে সংগীত পরিবেশনা ছিল অনেক অনেক উপভোগ্য। বিশেষ করে, শিল্পীরা যখন দলগত সংগীত ‘আগে কি সুন্দরও দিন কাটাইতাম ‘ গান শুরুকরেন, তখন দর্শকদের মধ্যে থেকে কিছু দর্শক শিল্পীদের সাথে তাল মিলিয়ে নেচে নেচে সকল দর্শকদের মনোরঞ্জন করার চেষ্টা করেন। জাকারিয়ার এই অভিনব বই উৎসবের বিশেষত্ব ছিল টরেন্টোর বিশিষ্ট লেখকগণের আলাপ আলোচনার সাথে এক অপূর্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের সমন্বয়, যা ছিল বেশ উপভোগ্য। অনুষ্ঠানের সবশেষে খাওয়াদাওয়া শেষে অনেক দর্শক দম্পতি মঞ্চে রাখা পালকি নিয়ে ছুবি তুলতে দেখা যায়। কিছু দর্শক বই কিনে লেখকের সাথে সরাসরি কথা বলেন, লেখকের অটোগ্রাফ নিয়ে লেখকের সাথে ছবি তোলেন যা ছিল বেশ উৎসবমুখর পরিবেশ।

(বই প্রকাশনা উৎসবের ছবির জন্য আমাদের ফেসবুক পেজ www.facebook.com/groups/parobashiblog ভিজিট করুন)

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন