বাংলাদেশে বিদেশ গমনেচ্ছু হাজার হাজার মানুষের আকাঙ্খাকে পুঁজি করে ইদানিং উন্নয়নশীল অনেক দেশের মতো বাংলাদেশেও গজিয়ে উঠেছে অনেক অনেক কনসালটেন্সি ফার্ম। এদের মধ্যে কিছু সংখক আছে জেনুইন এবং তারা কষ্ট করেই অর্থউপার্জন করছেন এবং দেশের বিদেশ গমনেচ্ছু মানুষদেরকে সহায়তা করে যাচ্ছেন। কিন্তু এই কিছু সংখক জেনুইন লোক ছাড়াও আছে অনেক অনেক ভুয়া পরামর্শদাতা এবং ফার্ম, যারা অনেক চটকদার ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে বিদেশ গমনেচ্ছু মানুষদেরকে সাহায্য করার নাম করে হাতিয়ে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা। এদের খবর মাঝে মধ্যে পত্রপত্রিকায় বা টেলিভিশনে খবরে দেখি।

আমরা যারা বাইরে থাকি, এবং বিশেষ করে যারা এই সমস্ত বিষয় লেখালেখি করি, তাদের কাছে প্রায়ই দেশের অনেকে অভিবাসন সংক্রান্ত অনেক প্রশ্ন করে থাকেন। তবে সাম্প্রতিক করোনা সমস্যার শুরু থেকে উক্ত বিষয়ের প্রশ্ন এবং আগ্রহ যেন অনেক বেড়ে গেছে। আমরা আমাদের অভিজ্ঞতা থেকে কিছু কিছু প্রশ্নের উত্তর দিতে পারি, কিন্তু অভিবাসন সংক্রান্ত সব প্রশ্নের সঠিক এবং আপটুডেট তথ্য দিতে পারেন শুধু মাত্র লাইসেন্স প্রাপ্ত একজন পেশাদার কনসালটেন্ট। আমি সব সময়ই বলি যে এখানে (কানাডা) অভিবাসনের আবেদন আপনি কানাডা ইমিগ্রেশনের ওয়েবসাইটে গিয়ে নিজে নিজেই করতে পারেন। তবে ওখানে অনেক খুঁটিনাটি বিষয় আছে, সেগুলি পঙ্খানুপংখরূপে না বুঝে আবেদন করলে আপনার আবেদন নাকচ হওয়ার সম্ভাবনা বেশি থাকবে, তাই সেই ব্যাপারে নিশ্চিত না হলে আপনাকে অবশই একজন অভিজ্ঞ লাইসেন্সপ্রাপ্ত কনসালটেন্টের সহযোগিতা নিতে হবে। কানাডাতে বা বাংলাদেশেও ভালো ভালো কনসালটেন্ট আছে, তবে সেটি আপনাকে আপনার পরিচিত কারো রেফারেলের মাধ্যমে খুঁজতে হবে।

আপনাদের কানাডাতে বৈধভাবে আসার, এখানে স্থায়ীভাবে থাকার এবং পড়াশুনা সংক্রান্ত বিষয়ের সমস্ত প্রশ্নের বিস্তারিত উত্তর দেওয়ার জন্য পরবাসী ব্লগ আগামী ২৫ জুলাই একটি ZOOM অনলাইন আলোচনার আয়োজন করেছে। প্রধান আলোচক এখানকার একজন আইনজীবী, ব্যারিস্টার শামীম আরা। উনি একজন অভিজ্ঞ ইমিগ্র্যাশন কনসালন্টেন্ট। আপনি যদি কানাডাতে আসতে আগ্রহী হন এবং সে বিষয়ে কিছু জানতে চান তাহলে অবশ্যই সাথে দেওয়া পোস্টারের নির্দেশনা অনুযায়ী বিনামূল্যে রেজিস্ট্রেশন করে উক্ত আলোচনায় অংশগ্রহণ করুন।
সবাই ভালো থাকুন।
ধন্যবাদ।
মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন